চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজা হতে যাচ্ছেন থাইল্যান্ডের যুবরাজ

থাইল্যান্ডের নতুন রাজা হতে যাচ্ছেন যুবরাজ মাহা ভাজিরালোংকর্ন। আগামী ১ ডিসেম্বর তাকে রাজা হিসেবে ঘোষণা করা হবে বলে জানিয়েছে বিবিসি।

ঘোষণা হওয়ার পর নতুন রাজা নতুন সেনাবাহিনীর তৈরি একটি খসড়া সংবিধানে অনুমোদন দেবেন এবং আগের সিনিয়র রাজ-কর্মকর্তাদের বাদ দিয়ে নিজের পছন্দের নতুন একটি দল নিয়োগ দেবেন বলে মনে করা হচ্ছে। নতুন রাজা সামরিক সরকার গঠন করবেন বলেই বিবিসি জানিয়েছে।

যুবরাজ মাহার বাবা ভূমিবোল আদুলিয়াদেজ ছিলেন পৃথিবীর সবচেয়ে বেশি সময় ধরে রাজত্ব করা রাজা। গত ১৩ অক্টোবর ৮৮ বছর বয়সে মারা যান। তার মৃত্যুতে থাই সরকার এক বছরের আনুষ্ঠানিক শোক ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবোল আদুলিয়াদেজ

থাইল্যাণ্ডে ব্যাপক জনপ্রিয় রাজা ভূমিবোল টানা ৭০ বছর রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাকে স্থিতিশীল একজন নেতা হিসেবে দেখা হতো, যিনি দফায় দফায় রাজনৈতিক অস্থিরতা আর সেনা অভ্যুত্থানের মাঝেও অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক ঐক্য ধরে রাখার চেষ্টা চালিয়ে গেছেন।

তাই এমন একজন রাজার মৃত্যুর পর জনগণের শোকে অংশ নেয়ার উদ্দেশ্যে যুবরাজ তার ক্ষমতাগ্রহণ পিছিয়ে দেন। তবে যুবরাজ মাহা রাজা হয়ে বাবার অভাব কতটা পূরণ করতে পারবেন, তার মতো করে থাইল্যান্ডের সুরক্ষা ও উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন কিনা – এ নিয়ে আড়ালে সন্দেহ প্রকাশ করছেন আমজনতা থেকে শুরু করে সরকারের অনেকেই।

থাই রাজবংশ
থাই রাজবংশ

বিজ্ঞাপন