চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজকুমারী ডায়ানাকে প্রথম দেখলেন রানী এলিজাবেথ

নতুন রাজকুমারী শারলট এলিজাবেথ ডায়ানাকে প্রথমবারের মতো দেখলেন রানী এলিজাবেথ। গত শনিবার জন্মের পর আজ (মঙ্গলবার) কেনসিংটন প্রসাদে শারলটের দেখতে যান রানী। এরআগে রোববার তাকে দেখতে যান তার দাদা-দাদী ও নানা-নানী।

দ্য ডিউক এবং ডায়েস অফ ক্যামব্রিজ আনুষ্ঠানিকভাবে তাদের দ্বিতীয় সন্তানের জন্ম নিবন্ধন করেছেন। ওয়েস্টমিনিস্টার রেজিস্ট্রেশন অফিস থেকে জানানো হয়, ডিউক অফ ক্যামব্রিজ (শারলটের মা) জন্ম নিবদ্ধনপত্রে স্বাক্ষর করেছেন।

বিজ্ঞাপন

জন্ম নিবদ্ধনপত্রে নতুন রাজকুমারীর নাম লেখা হয়, শারলট এলিজাবেথ ডায়ানা অফ ক্যামব্রিজ। শারলটের নাম জনসম্মুখে প্রকাশ করার আগেই রানী এবং রাজপরিবারের অন্যান্য সিরিয়র সদস্যদের জানানো হয়েছিল।

বিজ্ঞাপন

শারলট নামটি ১৮ শতক থেকেই জনপ্রিয়। ব্রিটিশ রাজ পরিবারের তৃতীয় রাজা চালর্স জর্জের স্ত্রীর নামও ছিল শারলট। ১৭৬১ সালে রাজা চালর্স জর্জ স্ত্রী রানী শারলটের নিকট থেকে সেন্ট জেমস প্যালেসের কাছে তার বাড়িটি কিনে নেন। সেই কুইন হাউসই বর্তমানে বামিংহ্যাম হাউস নামে পরিচিত।

জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্যমতে, একুশ শতকে ইংল্যান্ডের মেয়ে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম শারলট। তাদের তথ্য অনুযায়ী ২০১৩ সালে ২ হাজার ২শ’ ৪২ জন মেয়ে শিশুর নাম রাখা হয়েছে শারলট।

নতুন রাজকুমারীর জন্ম উপলক্ষ্যে সোমবার লন্ডনে গান স্যালুট জানানো হয়। রাজ পরিবারের ঐহিহ্য অনুযায়ী প্রত্যেক রাজ কন্যার জন্মের পর গান স্যালুট দেওয়া হয়।

বার্মিংহ্যামের কাছে ওয়েলিংটন ব্যারাকে থাকা রাজ পরিবারের আর্টিলারি সৈন্যরা লন্ডনের হাইড পার্কে বন্দুকের ৪১টি তোপধ্বনি দেন। এরপর আনুষ্ঠানিকতা শেষে ব্যারাকে ফিরে যাওয়ার সময় আর্টিলারি সৈন্যরা আরও ৬২টি গান স্যালুট দেন।