চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাকিবের রিট: বিয়ে-তালাক ডিজিটালাইজ রেজিস্ট্রেশনে রুল

বিয়ে ও তালাকের ক্ষেত্রে ডিজিটালাইজ রেজিস্ট্রেশন জন্য একটি কেন্দ্রীয় ওয়েবসাইট করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বিবাহ ও তালাকের ক্ষেত্রে ডিজিটালাইজ রেজিস্ট্রেশন ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নিতে ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমা সুলতানার সাবেক স্বামী রাকিব হাসানসহ তিন ব্যক্তি ও এক সংগঠনের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। আইন মন্ত্রণালয়ের দুই সচিব, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিসচিব, ধর্মসচিব ও বিটিআরসির চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। আর রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই রিট করার পর আইনজীবী ইশরাত হাসান চ্যানেল আই অনলাইনকে বলেছিলেন যে, ‘বিবাহ ও তালাক রেজিস্ট্রেশনের আইনগত বিধান থাকলেও তা ডিজিটালাইজ না করার ফলে অসংখ্য প্রতারণার ঘটনা ঘটেছে। বিয়ে গোপন রেখে এবং ডিভোর্স না দিয়েই অনেক বিয়ের ঘটনা ঘটছে। যার ফলে, কখনো কখনো সন্তানের বাবার পরিচয় নিয়েও জটিলতা তৈরি হচ্ছে। এছাড়া বিবাহ সংক্রান্ত অপরাধ বেড়ে যাওয়া অসংখ্য মামলার উদ্ভব হচ্ছে। তাই, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন ডিজিটালাইজ হওয়া একান্ত আবশ্যক। যাতে করে কোন ব্যক্তি বিয়ে বা তালাক দিলে তা ডিজিটালাইজেশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে সার্চ করে বের করা সম্ভব হয়। এতে করে বিয়ে ও তালাক সংক্রান্ত প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।’

বিজ্ঞাপন