চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রবীন্দ্রনাথ ও নজরুলের পর সৈয়দ হক

বিজ্ঞাপন

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণসভায় লেখক এবং কবিরা বলেছেন, সমকালীন সাহিত্যের শ্রেষ্ঠ পুরুষ সৈয়দ শামসুল হক। রবীন্দ্রনাথ ও নজরুলের পর তিনি সাহিত্যের বহুমুখী শাখায় বিচরণ করেছেন।

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবিতা পরিষদ আয়োজিত স্মরণ সভার শুরুতেই শোনানো হয় সৈয়দ হকের ৮০তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে দেয়া তার ভাষণের অংশ বিশেষ।

pap-punno
Bkash May Banner

সৈয়দ শামসুল হকের স্থান তিনি নিজেই এমন মন্তব্য করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, সৈয়দ শামসুল হকের সঙ্গে নাটকে কাজ করার সময় সবসময় দেখতাম উনি নাটক দেয়ার আগে সবাইকে পুরো নাটকটি পড়ে শুনাতেন। এবং একাই বিভিন্ন চরিত্র পড়তেন ও চরিত্রের গভীরে ঢুকে যেতেন। ওনার কাজ করে অসাধারণ অভিজ্ঞতা অর্জন করেছি।

কবি আসাদ চৌধুরী বলেন, এটা বলতে আমার কোনো বাধা নেই ২০১৩’র একটু আগে সৈয়দ শামসুল হক একক সম্রাটের মতো বাংলার কবিতায় দাঁড়িয়ে আছেন।

এদিকে বাংলা সাহিত্যে তার স্থান এরই মধ্যে অমরত্ব লাভ করেছে উল্লেখ করে লেখক হাসনাত আবদুল হাই বলেন, বাংলার সীমান ছাপিয়ে তিনি ছিলেন বিশ্বের। তিনি বলেন, রবীন্দ্রনাথ এবং নজরুল ইসলামের পর বাংলা ভাষায় সাহিত্য চর্চা করে যিনি বহুমুখী প্রতিভার পরিচয় দিয়েছেন তিনি সৈয়দ শামসুল হক। উপস্থিত বক্তারা বলেছেন, ফুলের সুবাসের মতোই অমর সৈয়দ শামসুল হক যিনি ছিলেন তরুণের মতোই উদ্যোগী ও স্বপ্নবান।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer