চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যৌথ সামরিক মহড়া দেখতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সিলেট সফর

বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম প্যারা কমান্ডো ব্রিগেড (পিসিবি) এবং যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সেস এর যৌথ সামরিক প্রশিক্ষণ মহড়া ‘টাইগার শার্ক৩৭’ প্রত্যক্ষ করেছেন যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

যৌথ মহড়া দেখতে সিলেটে তিন দিনের সফর করেন তিনি।

বিজ্ঞাপন

যৌথ এ অনুশীলনটি বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের অংশীজনদের অংশগ্রহণে সংকট মোকাবিলা ও সন্ত্রাস দমন বিষয়ক চলমান মহড়ার অংশ।

যুক্তরাজ্যের জয়েন্ট কাউন্টার টেররিস্ট ট্রেনিং অ্যান্ড অ্যাডভাইজারি টিমের সদস্যবৃন্দ এবং প্রথম পিসিবি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহসিন ও মহড়াটি প্রত্যক্ষ করেন।

এ সফরে রাষ্ট্রদূত মিলার বলেন: অর্থনৈতিক ও স্বাস্থ্যসেবা খাতে সহযোগিতা, সাংস্কৃতিক মেলবন্ধন ও যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সামরিক সম্পর্ককে এগিয়ে নিতে কাজ করেছেন।

সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম এবং মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেন রাষ্ট্রদূত মিলার। তারা এসময় ব্যবসা ক্ষেত্রে বিনিয়োগসহ যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা বৃদ্ধির সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত মিলার সিলেটে সরকারি-বেসরকারি সহযোগিতা ভিত্তিক (পিপিপি) কর্মসূচির আওতায় ইউএসএআইডি’র ‘সুখীজীবন’ প্রকল্পসহ কয়েকটি কর্মসূচিও পরিদর্শন করেন।

তিনি ‘ব্লু স্টার’ নামে একটি ওষুধের দোকানও পরিদর্শন করেন, যেটি সোশ্যাল মার্কেটিং কোম্পানির (এসএমসি) নেটওয়ার্কভুক্ত ৭ হাজারের বেশি ফার্মেসির অন্যতম।

রাষ্ট্রদূত মিলার সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে প্রতিষ্ঠিত ‘আমেরিকান কর্নার’ পরিদর্শন করেন। ১৫ বছর আগে প্রতিষ্ঠিত এই কেন্দ্র বছরে বেশ কয়েক হাজার তরুণ বাংলাদেশিকে বিভিন্ন রকম কার্যক্রমে স্বাগত জানায়।

এ কার্যক্রমের মধ্যে রয়েছে কমিউনিটি স্তরের কর্মসূচি, ইংরেজি শেখা, নেতৃত্ব এবং কর্মী উন্নয়ন বিষয়ক কর্মশালাসহ বিভিন্ন ধরনের কর্মসূচি যেগুলো বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বোঝাপড়া বাড়ায়।

সিলেট ত্যাগ করার আগে রাষ্ট্রদূত মিলার বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান, চতুর্দশ শতাব্দীর শ্রদ্ধাভাজন সুফি সাধক হজরত শাহজালাল (র.) এর মাজার পরিদর্শন করেন। এসময় তিনি স্থানীয় জলখাবার বাখরখানি ও হালুয়া উপভোগ করেন।

রাষ্ট্রদূত আর্ল মিলারের সিলেট সফর বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশনের এ বছরের অনেকগুলো উদ্যোগের অন্যতম অংশ।

Bellow Post-Green View