চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যেসব পণ্য ও সেবার দাম বাড়বে

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন কর যুক্ত করায় বাড়বে কিছু কিছু পণ্যের দাম। জেনে নিন কোন কোন পণ্যের দাম বাড়বে।

দেশিয় মোবাইল উৎপাদনকে উৎসাহিত করা হলেও আমদানি করা মোবাইলে ২ শতাংশ সারচার্জ প্রদান করতে হবে। ফলে দেশিয় মোবাইলের দাম কমলেও বাড়বে বিদেশি মোবাইলের দাম।

বিজ্ঞাপন

আমদানি করা ইউপিএস, আমদানি করা আইপিএস, আমদানি করা বাইসাইকেল কিনতে দিতে হবে বাড়তি কর।

স্বাস্থ্যঝুঁকি চিন্তা করে এনার্জি ড্রিংক, সিগারেট, বিড়ির উপর বাড়তি কর আরোপ করা হবে। জর্দা ও গুলের উপর কর বৃদ্ধির পাশাপাশি ওজনভিত্তিক মূল্য নির্ধারণের প্রস্তাবও করা হয়েছে এবারের বাজেটে। সিরামিক, রিকন্ডিশন গাড়ি, পলিথিন ও প্লাস্টিক ব্যাগের দামও বাড়ছে।  বাড়বে ফ্ল্যাট রেজিস্ট্রেশনের খরচ

শেভিং ক্রিম, সুগন্ধযুক্ত বাথ সল্ট এবং অন্যান্য গোসল সামগ্রী, ঘরের দুর্গন্ধ দূরীকরণে ব্যবহৃত অন্যান্য সুগন্ধি সামগ্রী, প্রসাধন সামগ্রী দাম বাড়বে এবারের বাজেটে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল ও ডিজিটাল খাত যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব ইত্যাদির বাংলাদেশে অর্জিত আয়ের উপর করারোপণের প্রস্তাবনা রাখা হয়েছে বাজেটে। সেজন্য আইনী বিধান সংযোজনের প্রস্তাবও করা হয়।

হেলিকপ্টার সেবার উপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়।

আবাসন, খাদ্য বা পানীয় সরবরাহকালে যদি হোটেল বা রেস্তোরায় মদ জাতীয় পানীয় সরবরাহ করা হয় বা কোন ধরনের ফ্লোর শো এর আয়োজন করা হয় তাহলে কেবল ঐ বিলের উপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হবে।

আলট্রা ভায়োলেট/ইনফ্রা-রেড ল্যাম্প ব্যতীত অন্যান্য ফিলামেন্ট ল্যাম্পের ব্যবহার কমানোর জন্য ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হবে।

মুদ্রণ প্রতিরক্ষণের লক্ষ্যে মুদ্রিত লিফলেট, ব্রোসিয়ার, প্রিন্টেড পোস্ট কার্ড, প্রিন্টিংস কার্ড, ক্যালেন্ডার ইত্যাদি আমদানিতে শুল্ক-কর বৃদ্ধি করা হবে। এতে দাম বাড়বে সেসব পণ্যের।

এছাড়া দাম বাড়বে পেট্রোলিয়াম জেলি, কাগজের বিদেশি মন্ড, বিদেশি অ্যালুমিনিয়ামের।

Bellow Post-Green View