চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যেভাবে বুঝবেন মুরগির মাংস নষ্ট হয়ে গেছে

সময় বাঁচাতে ইদানীং অনেকেই সুপার শপের রেডি চিকেন কিনেন। মুরগি কেটে পরিষ্কার করে রাখা হয় বলে বাজার থেকে কেনার ঝামেলা এড়াতে পছন্দ করেন কর্মজীবিরা। কিন্তু এসব রেডি চিকেন অনেক সময় নষ্ট থাকে। ফলে কিনে ফেলে দিতে হয় অথবা খেয়ে ফুড পয়জনিং এর ঝামেলায় পড়তে হয়। তাই আগেই ভালো করে দেখে কেনা উচিত।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার ফুড সেফটি অ্যান্ড ইন্সপেকশন সার্ভিস (ইউএসডিএ) থেকে জানানো হয়েছে মুরগি নষ্ট হয়ে গেছে কিনা তা বোঝার কিছু লক্ষণ। জেনে নিন মুরগি তাজা আছে নাকি নষ্ট হয়ে গেছে তা বোঝার উপায়:

বিজ্ঞাপন

রেডি চিকেন কেনার ক্ষেত্রে অবশ্যই তারিখ দেখে কিনুন। মেয়াদ শেষের দিকে থাকলে অথবা মেয়াদউত্তীর্ণ হলে সেগুলো কিনবেন না। কেনার ক্ষেত্রে সদ্য প্যাকেট করা হয়েছে এমন মেয়াদ দেখে কিনুন।

বিজ্ঞাপন

শুধু তারিখ দেখলেই হয় না, চোখ, নাক খোলা রাখতে হয় এবং পরখ করে দেখতে হয়। তাছাড়া মুরগির মাংসের গন্ধ খুবই হালকা হয়। মাংস থেকে বাজে গন্ধ আসলে বুঝতে হবে সেটা নষ্ট হওয়ার পথে অথবা নষ্ট হয়ে গেছে।

এছাড়াও টাটকা হলে মাংসের রং হবে হালকা গোলাপি। আর বাসি হতে হতে গোলাপি ভাব কমে গিয়ে ধূসর এবং ফ্যাঁকাসে হতে থাকে। মান খারাপ হয়ে গেলে মাংসের উজ্জ্বলতা কমে যায় এবং আঠালো ভেজা ভেজা ভাব থাকে।

রান্না করা মুরগির মাংস ফ্রিজে ভালো থাকে তিন থেকে চার দিন। তবে খাওয়ার আগে যদি কোনো খারাপ গন্ধ পাওয়া যায় অথবা রান্নার রং বদলে যায় বা ঝোল থেকে পানি আলাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে মান খারাপ হয়ে গেছে। এক্ষেত্রে সেই খাবারটি না খাওয়াই ভালো। নাহলে ফুড পয়জনিং এর ঝুঁকি থাকে। -রিডার্স ডাইজেস্ট

Bellow Post-Green View