চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যেভাবে গঠন করা হচ্ছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ দল

২০২১ সালে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম আসর বসবে বাংলাদেশে। যেখানে স্বাগতিক হিসেবে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশ। অথচ মেয়েদের বয়সভিত্তিক দলই নেই বিসিবির! দল গঠনে তাই উদ্যোগী হয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। যার প্রথম পদক্ষেপ নভেম্বরে ময়মনসিংহে অনূর্ধ্ব-১৮ জাতীয় ক্রিকেট লিগ।

মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হবে টি-টুয়েন্টি সংস্করণে। যে কারণে ৭ থেকে ১৫ নভেম্বর আটটি বিভাগীয় দল নিয়ে জাতীয় লিগও হবে একই সংস্করণে। যেখান থেকে খেলোয়াড় বাছাই করবেন বিসিবি মনোনীত নির্বাচকরা। ক্যাম্পের আওতায় এনে তাদের প্রস্তুত করা হবে বিশ্বকাপের জন্য।

রোববার মিরপুরে বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকদের সঙ্গে সভা করেছেন বিসিবি পরিচালক ও উইমেন্স উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী। নেয়া হয়েছে বয়সভিত্তিক দল গঠনে স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরু হতে পারে মার্চে। আইসিসির গাইডলাইন অনুযায়ী ২০২০ সালের ১ সেপ্টেম্বর চূড়ান্ত করে ফেলতে হবে ২০২১ বিশ্বকাপের দল। যে কারণে স্বল্পমেয়াদী প্রোগ্রামের অংশ হিসেবে শুরু হবে অনূর্ধ্ব-১৮ পর্যায়ের লিগ।

উইমেন্স উইং চেয়ারম্যান শফিউল আলম আশা করছেন সামনের চার-পাঁচ মাসের মধ্যেই হয়ে যাবে দল গঠন। কীভাবে সেটি করা হবে সে প্রসঙ্গে তিনি বললেন, ‘প্রথমত আমরা চাই আমাদের বিভিন্ন ডিভিশনের যেখানে যেখানে এই ধরনের প্রতিভাবান খেলোয়াড়রা রয়েছে তাদের নিয়ে আসা, কেউ যেন বাদ না পড়ে। সেই কারণে আমরা প্রতিটা ডিভিশনের সেক্রেটারি এবং কোচদের এখানে এনেছি, তাদের কাছে যদি ভালো খেলোয়াড় থাকে বা আপনারা জানেন যে জেলা পর্যায়ে অনেক প্রাইভেট একাডেমি হয়, এগুলোর সঙ্গে আমাদের কোচ কিংবা সংগঠকরা জড়িত। ওনাদেরকে নিয়ে আসার জন্য মেসেজটা হল তার ডিভিশনে বা জেলায় যাচ্ছে প্রক্রিয়াটা।’

‘ইতিমধ্যে এবছর জানুয়ারি থেকেই ডিভিশনাল সেক্রেটারিদের বা ডিভিশনাল ক্রীড়া সংস্থাকে আমরা চিঠি দিয়েছি এবং আমাদের একটি বাছাই প্রক্রিয়া এই বছর হচ্ছে। আমাদের নারী উইংয়ে যারা ছিলেন তারা এবং জেলা বা বিভাগের যারা কোচ রয়েছেন তাদেরকেসহ এরইমধ্যে আমরা একটি বাছাই করেছি। সামনে আমরা দুই, তিনটি টুর্নামেন্টের মধ্য দিয়ে যাবো, ক্যাম্পের মধ্য দিয়ে যাবো। এরপর আগামী চার, পাঁচ মাসের মধ্যে একটি দল দাঁড় করাব। এই দলকে নিয়ে পরবর্তী টুর্নামেন্টে অংশ নিব।’

বিজ্ঞাপন