চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুদ্ধবিরোধী রাশিয়ান সাংবাদিকরাও অংশ নিতে পারবেন না কান উৎসবে!

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। তবুও ইউক্রেনের যুদ্ধের বিরোধিতা করে না এমন আউটলেটের সাথে যুক্ত রাশিয়ান সাংবাদিকরা প্রেস স্বীকৃতির অনুরোধ করেছিলেন। সেই আবেদনও প্রত্যাখ্যান করছে উৎসব কর্তৃপক্ষ।

কান চলচ্চিত্র উৎসবের তরফ থেকে আগেই জানিয়ে দেয়া হয়েছে এবছরের কান উৎসবে রাশিয়ার প্রতিনিধি কিংবা রাশিয়ান সরকারের সাথে যুক্ত কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।

Reneta June

কান উৎসবের একজন মুখপাত্র ‘দ্য হলিউড রিপোর্টার’কে বলেন, রাশিয়ার প্রকাশনার সাথে যুক্ত অল্প সংখ্যককে উৎসবে সুযোগ দেয়া হয়েছে, যারা যুদ্ধের বিরুদ্ধে অবস্থান করেন। তবে তারা প্রকাশ্যে পুতিনের বিরুদ্ধে কথা বলতে পারেন না। কারণ দেশটির আইনে তা অপরাধ হিসেবে গণ্য হয়।

বিজ্ঞাপন

গত ১ মার্চ কানের অফিসিয়াল ওয়েবসাইটে ইউক্রেন পরিস্থিতি নিয়ে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘এবারের উৎসবে আমরা রুশ প্রতিনিধিদের স্বাগত জানাবো না এবং রুশ সরকারের সঙ্গে সম্পৃক্ত কাউকে কানে উপস্থিত হওয়ার সুযোগ দেবো না।’

এবছরের উৎসবে অল্প কয়েকজন রাশিয়ান অংশ নিতে পারবেন। তার মাঝে আছেন নির্মাতা কিরিল সেরেব্রেন্নিকোভ। তার সিনেমা ‘চাইকোভস্কি’স ওয়াইফ’ দেখানো হবে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে।

কান উৎসব ছাড়াও গ্লাসগো এবং স্টকহোমস ফিল্ম ফেস্টিভ্যালও ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে রাশিয়াকে বয়কট করেছে।

বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই চলচ্চিত্র উৎসবে প্রতি বছর ৭৫টি দেশের প্রায় ৪ হাজার সাংবাদিক অংশ নিয়ে থাকেন।