চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুদ্ধবিরতি চেয়েছেন জেলেনস্কি

আজভস্তাল ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিকদের উদ্ধারের জন্য দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি আহ্বান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

আলজাজিরা জানিয়েছে, আজ বুধবার ইউক্রেনের স্থানীয় সময় মধ্যরাতে আজভস্তাল ইস্পাত কারখানায় আটকে থাকা অন্যদের উদ্ধার করতে নীরবতা প্রয়োজন বলে মন্তব্য করেন জেলেনস্কি।

Reneta June

তিনি এক ভাষণে বলেন, “আমরা আলাপ-আলোচনা করছি এবং আশা করছি আজভস্তাল, মারিউপোল থেকে লোকদের উদ্ধার কার্যক্রম অব্যাহত রাখা হবে। সেসব জায়গায় নারী ও শিশুসহ এখনও অনেক বেসামরিক মানুষ অবস্থান করছে।’

বিজ্ঞাপন

তাদের বাঁচাতে নীরবতা বজায় রাখতে হবে যা ইউক্রেনীয় পক্ষ মেনে নিতে প্রস্তুত বলে জানান তিনি। ইস্পাত কারখানার বেসমেন্ট এবং ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র থেকে লোকেদের বের করে আনতে সময় প্রয়োজন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ধ্বংসাবশেষ থেকে উদ্ধারকার্যে বিশেষ সরঞ্জাম ব্যবহার করা যাচ্ছে না বলেও জানান তিনি।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেন প্রায় দু’শ বেসামরিক নাগরিক এবং ইউক্রেনীয় যোদ্ধা এখনও প্ল্যান্টের ভূগর্ভস্থ বাঙ্কারের মধ্যে আটকে আছে।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী প্রথমবারের মতো মারিউপোল এর আজভস্তাল ইস্পাত প্ল্যান্টের উপকণ্ঠের পরিবর্তে ভেতরে প্রবেশ করে আক্রমণ শুরু করেছে।