চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুদ্ধদিনে কলকাতার অবদান স্মরণে তোফায়েল

বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের যে শহর বুক আগলে দাঁড়িয়েছিলো তার নাম কলকাতা। বিজয়ের মাসে সেই কলকাতা শহরেই চ্যানেল আই এর বার্তা প্রধান শাইখ সিরাজের কাছে যুদ্ধদিনে কলকাতার স্মৃতি মেলে ধরলেন সেদিনের তরুণ রাজনীতিবিদ, আজকের মন্ত্রী তোফায়েল আহমেদ।

নয় মাসের স্বাধীনতার লড়াইয়ে বর্বর পাকিস্তানীদের নৃশংসতা থেকে মুক্তি পেতে যুদ্ধজয়ের কৌশলটা পরিচালিত হতো যে শহরের বিভিন্ন কেন্দ্র থেকে তার নাম কলকাতা। বিজয়ের ৪৬ বছর পর সেই শহরের বুকে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধে কলকাতার অবদানের স্মৃতি স্মরণ করলেন তখনকার মুজিব বাহিনীর কেন্দ্রীয় কমান্ডার, আজকের বর্ষীয়াণ রাজনীতিবিদ তোফায়েল আহমেদ।

বিজ্ঞাপন

বাংলাদেশের প্রথম সরকারের সব কার্যক্রম পরিচালিত হত কলকাতা থেকে। সেই সময় আকাশবাণী কলকাতাসহ পশ্চিমবঙ্গের সকল গণমাধ্যম, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এবং সেইসঙ্গে সাধারণ মানুষদের ভূমিকার কথা তুলে ধরলেন তিনি।

স্মৃতি জাগানিয়া গৌরবের ইতিহাসের পথ ধরে তিনি চলে গেছেন মওলানা আজাদ কলেজের বেকার হোস্টেলে যেখান থেকে শেখ মুজিবুর রহমানের রাজনীতির শুরু আর বাঙালির মুক্তির সংগ্রামে নেতৃত্ব দিয়ে জাতির জনক। জাতির পিতার প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে আরো একবার শহীদদের স্মরণ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

বিজ্ঞাপন