চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টারের গবেষণা-শিক্ষকতায় অনুদান

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ২০২১-২২ সালের ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম’র আওতায় ২০২১ সালের শরৎ মৌসুমের জন্য দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রে ছয় থেকে নয় মাস ব্যাপী গবেষণা/শিক্ষকতা অনুদান দিয়েছে।

এই অনুদান মূলত ছয় থেকে নয় মাস মেয়াদী গবেষণা অনুদান যা ২০২১ সালের সেপ্টেম্বর মাসে শুরু হবে। এর আওতায় এক থেকে দুই ষাণ্মাসিক মেয়াদী শিক্ষকতা অনুদানও রয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অভিজ্ঞতাসম্পন্ন বাংলাদেশী পেশাজীবী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এবং গবেষণা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী সংস্থায় কর্মরত গবেষকদেরকে (১০ বছর বা ততোধিক সময়ের পেশাগত অভিজ্ঞতাসম্পন্ন) গবেষণা বা শিক্ষকতা কাজ পরিচালনার জন্য ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম’র আওতায় অনুদান দেয়া হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষের কার্যক্রমের জন্য আবেদন জমা দেয়ার শেষ তারিখ ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার, বাংলাদেশ সময় ৪:৩০ মিনিট ।

বিজ্ঞাপন

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের উদ্দেশ্য হলো উচ্চতর (পিএইচডি) ডিগ্রি বা সমমানের পেশাগত ডিগ্রিসম্পন্ন গভীরভাবে অনুপ্রাণিত এবং নিজ নিজ বিশেষায়িত ক্ষেত্রে গবেষণা পরিচালনা ও/বা শিক্ষকতার প্রস্তাবনা পেশকারী শিক্ষকদেরকে অনুদান প্রদান। প্রোগ্রামটি অত্যন্ত প্রতিযোগিতামূলক, এবং আবেদনকারীদের লিখিত প্রস্তাবগুলির গুণগত মান মূল্যায়নের সময় বিশেষ প্রাধান্য পাবে হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, দূরশিক্ষণ, শিক্ষা প্রযুক্তি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান ও ফার্মাসি বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে শিক্ষা সম্পর্কিত সকল শাখার বিস্তৃত বিষয়ে দূতাবাস প্রস্তাবনা আহ্বান করছে। বক্তৃতা অনুদান আগ্রহী প্রার্থীদের ফুলব্রাইট অনুদানের জন্য বিবেচনা করার জন্য একটি হোস্ট সংস্থায় বক্তৃতা দেওয়ার জন্য বিস্তৃত শিক্ষাদানের অভিজ্ঞতা এবং অবশ্যই একটি নিশ্চিত আমন্ত্রণ থাকতে হবে। আমেরিকার বিশ্ববিদ্যালয় পর্যায়ে পেশাগতভাবে কাজ করার জন্য ইংরেজি ভাষায় অসাধারণ দক্ষতা থাকতে হবে।

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের অনুদান সুবিধার মধ্যে সংশ্লিষ্ট যাবতীয় ব্যয়, বৃত্তি ও অনুদানগ্রহিতার বাংলাদেশ/ যুক্তরাষ্ট্র/ বাংলাদেশ বিমানের টিকিট সম্পর্কিত ব্যয় অন্তর্ভুক্ত রয়েছে। অনুদানের সময়কালের ন্যূনতম ৮০% সময় অনুদানগ্রহিতার সাথে অতিবাহিত করবেন এমন নির্ভরশীল ব্যক্তিদের মধ্যে শুধু একজনের জন্য একটি মাসিক ভাতাও অন্তর্ভুক্ত রয়েছে এই অনুদানের মধ্যে। অনুদানগ্রহিতা নয় মাসের অনুদান পেলে তাঁর সাথে ন্যূনতম ৮০% সময় অতিবাহিত করবেন এমন একজন নির্ভরশীল ব্যক্তি একটি বিমান টিকেট পাওয়ার জন্য যোগ্য হতে পারেন।

যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই:
• আবেদনের সময় প্রার্থীর ডক্টরেট ডিগ্রি বা সমমানের পেশাদার অভিজ্ঞতা থাকতে হবে।
• আমেরিকার বিশ্ববিদ্যালয় পর্যায়ে পেশাগতভাবে কাজ করার জন্য ইংরেজি ভাষায় অসাধারণ দক্ষতা থাকতে হবে।
• সুস্থ্য থাকতে হবে।
• আবেদনকালে বাংলাদেশে বসবাসকারী বাংলাদেশী নাগরিক হতে হবে।
• ডিগ্রি সম্পন্ন করার আগে দেশে ফিরতে চাইলে ফিরতি টিকেটের মূল্য ফেরত দিতে ইচ্ছুক হতে হবে।
• তাদের কর্মসূচি শেষ হওয়ার সাথে সাথে অবশ্যই বাংলাদেশে ফিরে আসতে হবে।

সম্ভাবনাময় আবেদনকারীদেরকে অবশ্যই অনলাইন আবেদন সিস্টেমের https://apply.iie.org/fvsp2021 মাধ্যমে আবেদন করতে হবে। কার্যক্রমের বিস্তারিত বিজ্ঞপ্তি ও অনলাইন আবেদন পূরণের নির্দেশাবলী এখানে পাওয়া যাবে: https://bd.usembassy.gov/2021-fulbright-program-announcement/