চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্র গেলেন নৌপ্রধান

যুক্তরাষ্ট্র নৌবাহিনী প্রধান এডমিরাল মাইকেল এম গিলডে’র আমন্ত্রণে ‘২৪তম আন্তর্জাতিক সী পাওয়ার সিম্পোজিয়াম’এ অংশ নিতে নৌপ্রধান এডমিরাল এম শাহীন ইকবাল যুক্তরাষ্ট্র সফরে রওনা হয়েছেন।

মঙ্গলবার ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে বিদায় জানান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মঙ্গলবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র সফরকালে নৌপ্রধান ‘২৪তম আন্তর্জাতিক সী পাওয়ার সিম্পোজিয়াম’ উপলক্ষে আয়োজিত সামুদ্রিক সম্পদের উপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা, সমুদ্র এলাকার নিরাপত্তা ও সামুদ্রিক স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক নিরাপত্তার জলবায়ু পরিবর্তনের প্রভাব সংক্রান্ত বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করবেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রধান এডমিরাল মাইকেল এম গিলডে, যুক্তরাজ্যের নৌবাহিনী প্রধান ও ফার্স্ট সি লর্ড এডমিরাল টনি রেডকিন, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট কমান্ডার এডমিরাল স্যামুয়েল জে. পাপারো, ইন্দোনেশিয়ার নৌবাহিনী প্রধান এডমিরাল ইয়োদো মারগনো এবং রিপাবলিক অব কোরিয়ার নৌবাহিনী প্রধান (অপারেশনস) এডমিরাল বো সুক-জং’র সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি সিম্পোজিয়ামে আগত অন্যান্য দেশের প্রতিনিধিদের সাথেও মত বিনিময় করবেন।

সিম্পোজিয়ামে নৌপ্রধানের অংগ্রহণের মাধ্যমে বিভিন্ন দেশের নৌবাহিনীর সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়নসহ যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতামূলক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

সফর শেষে নৌপ্রধান আগামী ১৯ সেপ্টেম্বর দেশে ফিরবেন।