চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে মাহে রমজান শুরু

যুক্তরাষ্ট্রে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আর এই চাঁদ দেখা যাওয়ার মধ্য দিয়ে দেশটিতে বসবাসরত মুসলমানদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

স্থানীয় সময় সন্ধ্যায় এ চাঁদ দেখা গেছে বলে সেদেশের সূত্রে জানিয়েছে চ্যানেল আইয়ের যুক্তরাষ্ট্র প্রতিবিধি।

বিজ্ঞাপন

নিউইয়র্কে চাঁদ দেখা যাওয়ার সঙ্গে সঙ্গে ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে শুরু হয় তারাবীহ নামাজের প্রস্ততি। করোনা পরিস্থিতি ভাল হওয়ার কারণে এবার মসজিদে তারাবীহ নামাজের অনুমতি মিলেছে। গত বছর করোনার কারণে নিউইয়র্কের মুসল্লিরা মসজিদে তারাবীহ’র নামাজ আদায় করতে পারেননি। পরিস্থিতি ভাল বলে এ বছর মুসল্লিদের আগ্রহটা ও একটু বেশী লক্ষ্য করা গেছে। এশার আজানের কিছুক্ষণের মধ্যেই মহানগরীর অধিকাংশ মসজিদ মুসল্লির দ্বারা পরিপূর্ণ হয়ে যায়।

নামাজ শুরু হওয়ার আগে মসজিদে মসজিদে রমজানের ফজিলত নিয়ে বয়ান করেন ইমামগণ। তারা বলেন, এই মাস গতানুগতিক ইবাদতের মাস নয়। এই মাস ইবাদতের বিশেষ মাস। ধর্মপ্রাণ মুসলমানদের ইবাদতে মশগুল থাকাই হবে বুদ্ধিমানের কাজ।

করোনার কারণে এ বছর মসজিদগুলোতে ইফতারের ব্যবস্থা করা হবেনা বলে জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ। তবে এ নিয়ে মুসল্লিদের কোন আক্ষেপ নেই। তারা বলেছেন, আমরা আগের মত মসজিদে তারাবীহ পড়ার সুযোগ পেয়েছি, তাতেই খুশি।

অন্যদিকে চাঁদ দেখা যাওয়ার সাথে সাথে গ্রোসারীগুলোতে উপচেপড়া ভীড় দেখা গেছে। কমিউনিটির মানুষেরা রমজানের বিভিন্ন আইটেম কিনতে ব্যস্ত ছিলেন। অনেক ক্ষেত্রে সাধারণ মানুষের মধ্যে রমজানের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে।