চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া ও ইরান হস্তক্ষেপ করেছিল

মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে এবং ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যাপক প্রচারণা চালাতে রাশিয়া ও ইরান সরাসরি ভোটদান প্রক্রিয়ায় হস্তক্ষেপ করেছিল বলে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

বিবিসির জানিয়েছে, নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পপন্থীদের পক্ষে ব্যাপক প্রচারণার অনুমোদন দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেও অভিযোগ করেছে এই সংস্থাটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মার্কিন সরকারের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নির্বাচনে জো বাইডের চূড়ান্ত বিজয়ের সম্পর্কে মস্কোতে বাইডেন সম্পর্কে বিভ্রান্তিমূলক বা অসমর্থিত অভিযোগ ছড়ানো হয়েছিল। তবে রাশিয়া বার বার মার্কিন নির্বাচনের হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার মার্কিন গোয়েন্দা বিভাগের পরিচালক কার্যালয় থেকে প্রকাশিত ১৫ পৃষ্ঠার এই প্রতিবেদনে, রাশিয়ার পাশাপাশি ইরানকেও অভিযুক্ত করা হয়েছে।

এতে বলা হয়, রাশিয়ার সাথে যুক্ত ব্যক্তিরা ৩ নভেম্বর নির্বাচনের আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সম্পর্কে অসমর্থিত দাবি ছড়িয়েছিলেন। তারা নির্বাচন প্রক্রিয়ায় বাইডেনের আস্থা হ্রাসের চেষ্টা চালিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার গোয়েন্দা সংস্থার সাথে সংযুক্ত কিছু ব্যক্তি মিডিয়ার প্রচার মাধ্যমগুলিতে ট্রাম্পের সহযোগীদের মধ্যে একত্রিত হয়ে বাইডেন বিরোধী প্রচারণার জন্য চাপ সৃষ্টি করেছিল বলে অভিযোগ করা হয়েছে।

বিজ্ঞাপন