চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের জ্বালানি বিষয়ক সহকারী মন্ত্রীর সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে জ্বালানি সম্পদ বিভাগে জ্বালানি বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারি (সহকারী মন্ত্রী) ফ্রান্সিস আর ফান্নোন এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় তিনি বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন: বিদ্যুৎ খাতের বিতরণ ও দ্রুত উন্নয়ন এবং প্রয়োজনীয় বিনিয়োগকে এখন আমরা অগ্রাধিকার দিচ্ছি। অবকাঠামো থেকে আধুনিক প্রযুক্তি স্থাপন করতে ব্যাপক কাজ করতে হবে। বিদ্যুতের ব্যবহার বাড়ানোও একটি চ্যালেঞ্জ। ইলেকট্রিক ভিহাইকেল, স্মার্ট গ্রীড , আইওটি ডিভাইস ইত্যাদি প্রযুক্তির সফল ব্যবহার ও বাস্তবসম্মত নীতি প্রবর্তনে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে পারি। এসময় এলএনজি, সেল গ্যাস, নবায়নযোগ্য জ্বালানি, সরকারি-বেসরকারি অংশিদারিত্বে বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে বিশদ আলোচনা হয়।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের এসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দিন দিন বাড়ছে। প্রয়োজনীয় সহযোগিতা পেলে বিনিয়োগের ক্ষেত্র উন্মোচিত হবে।

পরবর্তীতে প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স-এর সদস্যদের সাথে গোলটেবিল বৈঠক করেন। এ সময় তিনি সম্ভাবনাময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে সংশ্লিষ্টদের বিনিয়োগ করতে আহ্বান জানান।

শেয়ার করুন: