চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের উটাহ মরুভূমি থেকে রহস্যময় মনোলিথ গায়েব

মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহ‌ মরুভূমিতে হঠাৎই দেখা গিয়েছিল একটি রহস্যময় ধাতব মনোলিথ। স্থানীয় সময় শনিবার সেই মনোলিথ হঠাৎ অদৃশ্য হয়ে গেছে।

উটাহ্‌’র ব্যুরো অফ ল্যান্ড ম্যানেজমেন্ট জানায়, অজ্ঞাতপরিচয় একদল ব্যক্তি শুক্রবার সন্ধ্যায় ওই ধাতব মনোলিথটা তুলে নিয়েছে। কর্তৃপক্ষ সেটি সরায়নি। কারণ তাদের মতে, সেটি কোনো ব্যক্তিগত সম্পত্তি এবং এই ঘটনার তদন্তের দায়িত্ব স্থানীয় শেরিফের অফিসের।

বিজ্ঞাপন

আল জাজিরা জানায়, গত ১৮  নভেম্বর উটাহ্‌র লাল পাথরে মোড়া মরুভূমির মধ্যে ১২ ফুট লম্বা চকচকে, ত্রিকোণ ধাতব মনোলিথটা দৃশ্যমান হয়। স্থানীয় প্রশাসনিক অফিসাররা হেলিকপ্টারে নজরদারি চালানোর সময় প্রথম তা দেখতে পান। ধাতব খণ্ডটি দেখে সন্দেহ হওয়ায় তারা হেলিকপ্টার থেকে নেমে সেখানে তদন্তও করেন। কিন্তু তারা সেটি ওই জায়গা থেকে সরাননি।

বিজ্ঞাপন

তবে শনিবার সেটা আর দেখা যায়নি। রহস্যজনকভাবে দৃশ্যমান হওয়া ধাতবটির রহস্য উদঘাটনের আগেই রহস্যজনকভাবে সেখান থেকে উধাও হয়ে যায়।

এর ফলে এটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয় আমেরিকানদের মাঝে।

অনেকে স্ট্যানলি কুবরিক পরিচারিত ১৯৬৮ সালের মার্কিন বিজ্ঞান কল্পকাহিনীমূলক চলচ্চিত্র ২০০১ : আ স্পেস অডিসিতে মানুষের আকৃতিতে লাফিয়ে উঠা অদ্ভুত এলিয়েন মনোলিথগুলোর সাথে এই বস্তুর মিল খুঁজে পেয়েছেন।

আবার অনেক পর্যবেক্ষক মার্কিন শিল্পী জন ম্যাকক্র্যাকেনের অ্যাভান্ট গার্ডের কাজের সাথে বস্তুটির সাদৃশ্য খুঁজে পান, যে শিল্পী ২০১১ সালে মারা গেছেন।