চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাজ্যে সরকার গঠনে ব্যস্ত ডেভিড ক্যামেরন

ব্রিটেনের সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় গতবারের মত এবার আর ভাগাভাগি করে সরকার গঠন করতে হচ্ছে না প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে। নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পরে নতুন সরকার গঠনের ব্যাপারে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি।

ব্রিটেনের হাউজ অব কমন্সের ৩৩১ আসন নিয়ে এবার একক ভাবেই সরকার গঠন করবে কনজারভেটিভ পার্টি। এরই মধ্যে ক্যামেরন তার অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, ও প্রতিরক্ষা মন্ত্রীকে স্ব স্ব পদেই বহাল রেখেছেন। বাকি মন্ত্রীসভা গঠনের জন্য তিনি ব্যস্ত সময় পার করছেন। আর একক ভাবে সরকার গঠন করতে পেরে ক্যামেরন বলেছেন,আমরা ব্রিটেনকে একটি সুন্দর জীবনের জন্য আদর্শ দেশ হিসেবে গড়ে তুলবো। যা একটি শক্তিশালী সরকারের পক্ষে করা সম্ভব।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কনজারভেটিভ পার্টির এমন নিরুঙ্কুশ বিজয়েও কিছু শঙ্কাও রয়েছে। স্কটল্যান্ডের আঞ্চলিক দল স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির ভূমিধ্বস বিজয়ের পরে দলটির সাবেক এক নেতার মন্তব্য, এই নির্বাচনের সাফল্যের পরে স্কটল্যান্ড তার স্বাধীনতার দ্বারপ্রান্তে রয়েছে। শুধু তাই নয় ক্যামেরন প্রতিশ্রুতি দিয়েছিল, নির্বাচনে জিতলে ২০১৭ সালে ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে তিনি গণভোটের আয়োজন করবেন। আর এমনটি ঘটলে সেটা ব্রিটেনের ব্যবসা বাণিজ্যের জন্য উদ্বেগজনক বিষয়ই বটে।

কারন ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশটি বের হয়ে গেলে ইউরোপের বিশাল বাজার হারানোর শঙ্কা রয়েছে দেশটির জন্য।

Bellow Post-Green View