চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাজ্যকে ‘শিক্ষা’ দিতে পাল্টা ব্যবস্থা ভারতের

কোনো ব্রিটিশ ভারতে এলে ১০ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইন

যুক্তরাজ্যকে পাল্টা ‘শিক্ষা’ দিতে কোয়ারেন্টাইন নীতিতে পরিবর্তন এনেছে ভারত। নতুন করা নিয়মে, যুক্তরাজ্যের কোনো নাগরিক ভারতে প্রবেশ করলেই তাকে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ নিয়ম আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে।

এনডিটিভি জানিয়েছে, ভারতে আসার ৮ দিনের মাথায় ব্রিটিশদের আরও একটি করোনা পরীক্ষা করাতে হবে। সেই পরীক্ষায় নেগেটিভ হলে তবেই তারা বাইরে বের হতে পারবেন।

এমনকি, যুক্তরাজ্যের যেসব নাগরিক করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, তাদেরকেও এক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে।

এর আগে কোভিশিল্ড টিকার অনুমোদন নিয়ে টানাপোড়েনের মধ্যে গত সোমবার যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে ভারতের নাগরিকদের জন্য ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে ব্রিটেনের সরকার। প্রথমে স্বীকৃতি না দিলেও পরে কোভিশিল্ডকে অনুমোদন দেয় ব্রিটেন। তবে এই টিকা নেওয়ার পরও কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে।

যুক্তরাজ্য সরকার এই সিদ্ধান্ত নেওয়ার চার দিনের মধ্যেই পাল্টা হিসেবে সে দেশের নাগরিকদের জন্য কোয়ারেন্টাইন নীতিতে পরিবর্তন আনল ভারত।

বিজ্ঞাপন

ভারতের কেন্দ্রীয় সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা এ নিয়ে সম্পর্কে বলেন, ‘ব্রিটিশ সরকার ভারতীয়দের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিয়েছে, তার বদলা হিসেবে আমরা কোয়ারেন্টাইন নীতিতে পরিবর্তন এনেছি।’

চলতি বছর ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করে ভারত। এই কর্মসূচিতে মূলত ব্যবহার করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড এবং ভারতের নিজস্ব করোনা টিকা কোভ্যাক্সিন।

কোভিশিল্ড টিকাটি প্রস্তুত করছে ভারতভিত্তিক বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। কিন্তু এই ভ্যাকসিনকে ভ্রমণের জন্য অনুমোদিত ভ্যাকসিনের তালিকা থেকে বাদ দিয়ে তীব্র সমালোচনায় পড়ে যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজ্যের তৈরি নিয়মকে ‘বৈষম্যমূলক’ হিসেবে উল্লেখ করে পুরোপুরি ভ্যাকসিন গ্রহীতাদের স্বেচ্ছা কোয়ারেন্টাইন বাধ্যবাধকতা তুলে দেওয়ার আহ্বান জানায় ভারত।

এমন সমালোচনার মুখে বিদেশ ভ্রমণ নির্দেশিকা সংশোধন করে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ভারতীয় সংস্করণকে অনুমোদিত করোনাভ্যাকসিন ডোজ হিসেবে উল্লেখ করে যুক্তরাজ্য। তবে ১০ কোয়ারেন্টাইন বাধ্যতামূলক রাখা হয়।

বিজ্ঞাপন