চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘যারা বড় কথা বলে, তারাও ৮-১০ গোল খাওয়া খেলোয়াড়’

গত দুই বছরে বাংলাদেশের ফুটবলে অভূত উন্নতি হয়েছে বলে মনে করেন কাজী মোহাম্মদ সালাহউদ্দিন। জাতীয় ফুটবল দলের সমালোচনা করায় সাবেক ফুটবলারদের একহাত নিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি।

প্রাক-বাছাইপর্বে গত মাসে লাওসের বিপক্ষে স্মরণীয় জয়ে বিশ্বকাপের মূল বাছাইয়ে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। গ্রুপ ‘ই’তে লাল-সবুজদের প্রতিপক্ষ ওমান, ভারত, আফগানিস্তান এবং ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার। সবগুলো দলই র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কাতার-ওমানের সঙ্গে খেলে বাংলাদেশ জয় পাবে এমনটা আশা না করলেও লাল-সবুজদের কাছ থেকে দারুণ লড়াই প্রত্যাশা করেন সালাহউদ্দিন। তাকে আশাবাদী করছে গত এশিয়ান গেমসের ফল। সেই আসরে কাতার অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে প্রথমবার এশিয়ান গেমসের নকআউটে উঠেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। পাশাপাশি ওমান শক্তিশালী দল হওয়ায় ভালো অভিজ্ঞতা অর্জন হবে বলেই মনে করেন দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটির সভাপতি।

সালাহউদ্দিনকে আশাবাদী করছে গত দুই বছরে বাংলাদেশের ফুটবলারদের লড়াকু মনোভাবও। শেষপর্যন্ত লড়ে যাওয়া, হারের আগে হার না মানা, অতীতের মতো অনেক অনেক গোল না হজম না করায় বেশ সন্তুষ্ট তিনি। আর সাবেক ফুটবলারদের কঠোর সমালোচনা করে বলেছেন, ‘১৯৭২ সাল থেকে গত দুই বছর ছাড়া সবাই ৮-১০ গোল করে খেয়ে এসেছে। আমি নিজেও খেয়েছি।’

‘সাবেক খেলোয়াড়রা যারা আলোচনা সভায়, টেলিভিশন টক শোতে বড় বড় কথা বলে, তারাও ৮-১০ গোল খেয়ে এসেছে। তাও আবার সাউথ কোরিয়া-নর্থ কোরিয়ান ক্লাবের সঙ্গে। আমাদের খেলোয়াড়রা সেরা দলগুলোর সঙ্গে খেলবে। তারা ভুল করতেই পারে। দলটা উন্নতি করছে। আশা করছি তারা ভালো করবে।’

Bellow Post-Green View