চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যানবাহনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিতে হাইকোর্টের রুল

আইন অনুযায়ী সব ধরনের যানবাহনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করার বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর ধারা ৬০(৩) ও ২০১৭ সালের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালকের জরি করা বিজ্ঞপ্তি অনুযায়ী বাস, মিনিবাসসহ সব ধরনের যানবাহনে অগ্নিনির্বাপন যন্ত্র স্থাপন করার নির্দেশনা কেন দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সেই সঙ্গে সংবিধানের ৩১ অনুচ্ছেদ অনুযায়ী জনগণের জানমাল রক্ষায় যানবাহনে অগ্নিনির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ রুল জারি করেন।

যোগাযোগ সচিব, স্বারষ্ট্র সচিব, পুলিশ প্রধান, বিআরটিএ’র চেয়ারম্যান, ফায়ার সর্ভিসের মহাপরিচালক ও বিআরটিএ’র প্রকৌশল পরিচালককে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মিছবাহুল আনওয়ার, আর তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. সোহরাব সরকার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ধানমন্ডি ২৭-এর সানরাইজ প্লাজার সামনে রাস্তার গ্যাস পাইপলাইন লিক হয়ে ৭ নম্বর পরিবহনের একটি বাসে আগুন ধরে যায়। এতে কমপক্ষে ৮ জন যাত্রী আহত হন।

আবার গত ২৯ মার্চ বসুন্ধরা আবাসিক এলাকায় নূরে মক্কা পরিবহনের একটি বাসের ইঞ্জিন ওভারহিটিং হয়ে আগুন ধরে। এছাড়া গত বছরের ৫ জানুয়ারি ফার্মগেটে রাইদা পরিবহনের একটি বাসে আগুন ধরে ১২ যাত্রী আহত হন। আর ১০ ফেব্রুয়ারি বনানীর চেয়ারম্যান বাড়ির ক্রসিংয়ে চলন্ত একটি বাসের গ্যাস সিলিন্ডার থেকে আগুন ধরে যায়।

অন্যদিকে ২০১৭ সালের ২৪ জুন সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে বিপিএটিসি’র সামনে বিআরটিসির দ্বিতল একটি বাসে আগুন ধরলে ১৫ যাত্রী আহত হন। ওই বছরের ২০ ডিসেম্বর শাহবাগে একটি বাসের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের ঘটনা ঘটে।

এসব দুর্ঘটনার সংবাদ যুক্ত করে চলতি মাসে হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আবুল বারাকাত মো. সাজ্জাদ আল বারী সোহেল। সেই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট আজ রুল জারি করেন।

Bellow Post-Green View