চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ম্যাজিক ম্যানের হাতে ‘ম্যাজিক মোবাইল’

এখন এমন বলা হয় যে, যার কেউ নেই তার আছে গুগল! অথচ এ শহরে অনেকের জন্য এমন একজন বড়ভাই আছেন…

প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে এখন এমন বলা হয় যে, যার কেউ নেই তার আছে গুগল! অথচ এ শহরে অনেকের জন্য এমন একজন বড়ভাই আছেন। শিল্প, সাহিত্য ও চলচ্চিত্র জগতে এমন মানুষ কম খুঁজে পাওয়া যাবে যার প্রয়োজনে তিনি পাশে দাঁড়ান নি। তিনি শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর।

যেনো তিনি ম্যাজিক জানেন! এক মুহূর্তেই সবার সব ধরনের সমস্যার সমাধান করে দেন। শিশু কিশোরদের কাছে জনপ্রিয় এই ম্যাজিক মানুষকে উৎসর্গ করে একটি কিশোর উপন্যাস লিখেছেন সাংবাদিক ও লেখক জাহিদ নেওয়াজ খান। বইটির নাম ‘ম্যাজিক মোবাইল’। ২২ ফেব্রুয়ারি ফরিদুর রেজা সাগরের জন্মদিনে উৎসর্গকৃত বইটি তার হাতে তুলে দেন লেখক।

বিজ্ঞাপন

চকবাজার ট্র্যাজেডির কারণে সকল আনুষ্ঠানিকতা বাতিল সহ জন্মদিনে কোনো ধরনের আনুষ্ঠানিকতা না রাখলেও এদিন সকাল থেকেই চ্যানেল আই প্রাঙ্গণে ফরিদুর রেজা সাগরকে শুভেচ্ছা জানাতে ছুটে আসেন শিল্প, সাহিত্য, চলচ্চিত্র ও সংগীতের গুণী ব্যক্তিত্বরা। এসময় ফরিদুর রেজা সাগরের হাতে ‘ম্যাজিক মোবাইল’ বইটি তুলে দিয়ে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানান জাহিদ নেওয়াজ খান।

বিজ্ঞাপন

শ্রাবণ প্রকাশনা থেকে বের হওয়া ‘ম্যাজিক মোবাইল’ নামের কিশোর উপন্যাসের সারসংক্ষেপ: ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত কুমার বিকাশ বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী এক শিক্ষা প্রতিষ্ঠান। শুধু লেখাপড়া নয়, নানা কর্মকাণ্ডের জন্য স্কুলটি পুরো জেলায় পরিচিত এক নাম। স্কুলের নবম শ্রেণির ছেলেরা একটা অ্যাপ বানিয়েছে, যার নাম ‘ম্যাজিক মোবাইল’। ইভ টিজিং থেকে শুরু করে মাদক কিংবা প্রশ্নপত্র ফাঁসের মতো বিভিন্ন সামাজিক অপরাধ দমনে কাজ করে এই অ্যাপ। এর মূল কারিগর ক্লাস নাইনের ফার্স্ট বয় পিকু। সঙ্গে আছে চতুর বাবুসহ কুমার বিকাশ বিদ্যাপীঠের পুরো নবম শ্রেণি। তাদের সহযোগী শ্যামাসুন্দরী বিদ্যানিকেতনের ঝুম্পা-টিপটিপ এবং আরো কয়েকজন। প্রায় সব ক্ষেত্রেই সফল হয় পিকু অ্যান্ড গং। কিন্তু এক সন্ধ্যারাতে ক্লাস ফাইভের একটি ছেলে যখন জরুরি এক কাজে ‘মোবাইল ম্যাজিক’ টেকনোলজি চেয়ে বসে, তখন গভীর সমস্যায় পড়ে যায় পিকু। সে এখন কী করবে? বাচ্চা ছেলেটির চাওয়া অনুযায়ী মানবিক এক সমস্যার সমাধান করতে পারবে সে? এখানেও কি সফল হবে ‘ম্যাজিক মোবাইল’।

‘ম্যাজিক মোবাইল’ ছাড়াও এবারের বইমেলায় জাহিদ নেওয়াজ খানের আরো একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘দ্য গ্রিন ম্যান’। এই বইটি লেখক উৎসর্গ করেছের কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজকে।

‘ম্যাজিক মোবাইল’ ও ‘দ্য গ্রিন ম্যান’ সহ এ পর্যন্ত জাহিদ নেওয়াজ খানের প্রকাশিত বইয়ের সংখ্যা সাত। এর মধ্যে আছে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ওপর লেখা ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার প্রামাণ্য দলিল’, ‘গণজাগরণে উন্মোচিত মুখোশ’, সাংবাদিকতাবিষয়ক বই ‘মোবাইল যুগে সাংবাদিকতা’, শিশুতোষ নাটক ‘সেলফিকাণ্ড’ এবং উপন্যাস ‘মূর্তিকারিগর’।

Bellow Post-Green View