Site icon চ্যানেল আই অনলাইন

ম্যাগি ভারতে নিষিদ্ধ হলেও বিদেশে রপ্তানি করা যাবে

Advertisements

ম্যাগি নুডলস ভারতে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও নেসলে কোম্পানি তা বিদেশে রপ্তানি করতে পারবে বলে রায় দিয়েছে ভারতের মুম্বাইয়ের একটি আদালত। মঙ্গলবার আদালত এ সিদ্ধান্ত জানায়।

গত জুনের ৫ তারিখে ভারতে উৎপাদিত নেসলের ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সিসা এবং মনোসোডিয়াম গ্লুটামেট থাকার কারণে তা ভারতে নিষিদ্ধ ঘোষণা করে মুম্বাইয়ের উচ্চ-আদালত। রায়ে বলা এই নুডলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে এই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে নেসলে। তারা জানায় তাদের উৎপাদন প্রক্রিয়া যথাযথ এবং তা খাওয়ার জন্য নিরাপদ।

ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা আদালতে বলে, যদি কোম্পানিটি দাবি করে এর উৎপাদিত পণ্য নিরাপদ এবং যথাযথ মান নিয়ন্ত্রণ করেই তা উৎপাদন করা হয়েছে তাহলে কেনো পণ্যগুলো নষ্ট না করে বিদেশে রপ্তানি করা যাবে না।

এখন কোম্পানিটির পক্ষে যাওয়া এই রায়টি কোম্পানিটির জন্য আশির্বাদস্বরুপ মনে করা হচ্ছে। তবে এটা নিয়ে বিতর্কও তৈরি হয়েছে অনেক। বিতর্ক হচ্ছে কেনো ভারতে নিষিদ্ধ অথচ তা বাইরের দেশে রপ্তানি করা যাবে?

এর কারণ হিসেবে ভাবা হচ্ছে অনেক উন্নয়নশীল দেশের মত ভারতেও খাদ্য নিয়ন্ত্রন সংস্থা তেমন সক্রিয় নয়। সংস্থাটি ভারতের রপ্তানি প্রক্রিয়া সেভাবে পরীক্ষা বা মনিটরিং করে না। হয়তো তারা মনে করে পণ্যটি গ্রহণ করা, পরীক্ষা করা না করা আমদানিকারক রাষ্ট্রের নিজ দায়িত্ব।

যেমন ভারতে এই নুডলস নিষিদ্ধ হবার পর সিঙ্গাপুর জানায় তারা তাদের দেশে রপ্তানি হওয়া ম্যাগি নুডলসে কোনো অনিরাপদ বা অস্বাস্থকর কিছু পায়নি। যুক্তরাষ্ট্রও জানিয়েছে তারা এখন থেকে এই পণ্যটি পরীক্ষা করেই আমদানি করবে।

আগামী ১৫ জুলাই মুম্বাইয়ের আদালতে ম্যাগি নুডুলস নিয়ে শুনানি নতুন করে শুরু হবে।

Exit mobile version