চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৈনাক পর্বতে তৈরি হচ্ছে ‘আদিনাথ পর্যবেক্ষণ টাওয়ার’

সনাতন ধর্মাবলম্বীদের বাংলাদেশের ঐতিহ্যবাহী তীর্থস্থান কক্সবাজারের মহেশখালীর আদিনাথ মন্দিরের মৈনাক পর্বতের চূড়ায় পূজারী ও পর্যটকদের জন্য স্থাপন করা হচ্ছে ‘আদিনাথ পর্যবেক্ষণ টাওয়ার’। জেলা প্রশাসনের এ উদ্যোগ এই অঞ্চলেও পর্যটনের বিকাশ ঘটাতে এটি ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বুধবার সকালে আদিনাথ মন্দির প্রাঙ্গণে পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন। এ সময় মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শরীফ বাদশা,অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মাসুদুর রহমান মোল্লা সহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কক্সবাজারের মহেশখালীর আদিনাথ মন্দিরটি সনাতন ধর্মাবলম্বীদের জন্য দক্ষিণ এশিয়ার একটি ঐতিহ্যবাহী তীর্থস্থান। মৈনাক পর্বতের চূড়ায় অবস্থিত এই তীর্থস্থানে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সনাতন ধর্মাবলম্বীরা পূজা দিতে আসে। সেই সাথে পর্বতের চূড়ায় থাকা মন্দির আর মনোরম পরিবেশ দেখতে পূজারীদের পাশাপাশি প্রতিদিন পর্যটকরাও ছুটে আসেন এখানে। মন্দিরের পাশাপাশি এখানে রয়েছে এ অঞ্চলের সবচেয়ে দীর্ঘতম জেটি। যার দুপাশে মনোরম প্রাকৃতিক পরিবেশ আর রয়েছে ম্যানগ্রোভ ফরেস্ট। সেখানে রয়েছে বেশ কিছু বন্যপ্রাণী। সব প্রাকৃতিক দৃশ্য পর্যটকদের আকৃষ্ট করে চলছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জানিয়েছেন, এই অঞ্চলের পর্যটন বিকাশ ও পূজারে রাজাকে আশপাশের প্রাকৃতিক পরিবেশ ওসব কিছু দেখতে পারে সে লক্ষ্যে মৈনাক পর্বতের চূড়ায় আদিনাথ পর্যবেক্ষণ টাওয়ার স্থাপনের উদ্যোগ নেয়া হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা প্রশাসন এই টাওয়ারটি নির্মাণ করবে।

মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শরীফ বাদশাহ বলেন, এ পর্যবেক্ষণ টাওয়ার কে নির্মাণ হলে এখান থেকে পুরো মহেশখালীর দৃশ্য দেখতে পাবে পর্যটক ও পূজারীরা। এতে করে মহেশখালীতে পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন