চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মে মাসে তাপদাহের কবলে পড়বে দেশ

 মে মাসে সারাদেশে তীব্র তাপদাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কালবৈশাখী ও সাইক্লোনের প্রকোপ বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আগামী মাসে তাপমাত্রা বেড়ে কয়েক দফায় তীব্র গরম অনুভূত হতে পারে। তবে আবহাওয়াবিদরা বলছেন,এপ্রিলের তাপমাত্রা স্বাভাবিক আছে এজন্য খুব বেশি গরম নেই ।

Advertisement

এপ্রিল মাসে ঢাকার তাপমাত্রা ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।একই ভাবে চট্টগ্রামে ৩১ দশমিক ৮, খুলনায় ৩৪ দশমিক৬, বরিশালে ৩৩ দশমিক ৪ এবং সিলেটে ৩০ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা ছিল স্বাভাবিক। আবহাওয়া অফিসের বিশ্লেষণে দেখা গেছে, স্থানভেদে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৪ ডিগ্রি বেশি ছিল। তবে গত বছরের তুলনায় এবারের এপ্রিল মাস অপেক্ষাকৃত কম উষ্ণ।

এর কারণ সম্পর্কে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোহম্মদ শাহ আলম বলেন, যথেষ্ট বৃষ্টিপাতের কারণে এ মাসে তাপমাত্রা সহনীয় আছে। তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপওে না গেলে তাকে তাপদাহ বলা যায় না। বৃষ্টিপাতের অভাবে প্রচন্ড ক্ষরায় তাপদাহ দেখা দেয়। তবে মে মাসে ২-৩ টি তীব্র তাপদাহ আসতে পারে। তাপদাহ হলে সাইক্লোনের সম্ভাবনাও থাকে বলেও জানান তিনি।

এখন পর্যন্ত বিক্ষিপ্তভাবে প্রায় সারাদেশেই ১০% বেশি বৃষ্টিপাত হয়েছে। এজন্য রাজশাহী অঞ্চলে গত ক’দিনে এক-থেকে দুই ডিগ্রি তাপমাত্রা কম ছিল। একই কারণে ঢাকাসহ দেশজুড়ে তাপমাত্রা এখনো কিছুটা কম।