চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় ক্ষতিগ্রস্ত গ্রাহকদের ঋণের কিস্তি পরিশোধের সময় বাড়লো

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত গ্রাহকরা যাতে ঋণের কিস্তি সহজে পরিশোধ করতে পারে সেজন্য বাড়তি সময় দিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এতে বলা হয়েছে, চলতি জানুয়ারি থেকে নিয়মিত মেয়াদি ঋণের কিস্তি পরিশোধের ক্ষেত্রে গ্রাহক-ব্যাংকার সম্পর্কের ভিত্তিতে   অবশিষ্ট মেয়াদের সঙ্গে আরও ৫০ শতাংশ সময় বাড়িয়ে দিতে পারবে ব্যাংকগুলো। তবে কোনো ক্রমেই এই সময় দুই বছরের বেশি হতে পারবে না।

বিজ্ঞাপন

অর্থাৎ কোনো গ্রাহকের ঋণ পরিশোধের জন্য যদি এক বছর সময় থাকে তাহলে এর সঙ্গে আরও ৬ মাস যোগ করে ঋণের কিস্তি পরিশোধের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করতে পারবে ব্যাংক।

এতে আরও বলা হয়, কোভিড-১৯ এর প্রভাব ও বকেয়া ঋণের পরিমাণের ভিত্তিতে এ ধরনের ঋণ পরিশোধের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত বিবেচনা করবে ব্যাংক।

করোনায় সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় ঋণ গ্রহীতাদের চাপ কমাতে গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত কিস্তি পরিশোধের ওপর বিশেষ ছাড় দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে এই এক বছর কিস্তি না দিলেও কোনো গ্রাহক খেলাপি হয়নি। তবে চলতি বছরের জানুয়ারি থেকে এই ছাড় তুলে নেয়া হয়।

গত বুধবার অনলাইনে ব্যাংকগুলোর এমডিদের সাথে বৈঠক করেছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠিত ব্যাংকার্স ওই সভায় তিনি বলেছিলেন, এই সুবিধা আর কোনোভাবেই বাড়ানো হবে না।

বিজ্ঞাপন