চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মেসি-গার্দিওলাকে দলে টেনেই ফেলেছিল গেটাফে!

সবকিছু ঠিক থাকলে লিওনেল মেসি খেলতে পারতেন স্প্যানিশ ক্লাব গেটাফের হয়ে, এমন জানিয়েছেন ক্লাবটির সভাপতি অ্যাঞ্জেল তোরেস। শুধু তাই নয়, বার্সেলোনাকে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ পেপ গার্দিওলাকেও দলে আনতে চেয়েছিলেন তিনি।

২০০৪ সালে ফ্রাঙ্ক রাইকার্ড আমলে বার্সা মূল দলে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক হয় মেসির। সেসময় ক্লাবটির সভাপতি ছিলেন হুয়ান লাপোর্ত্তা। তার সঙ্গে বেশ ভালো সম্পর্কই ছিল তোরেসের।

বিজ্ঞাপন

খুব অল্প বয়সে বার্সায় অভিষিক্ত মেসি বড়দের সঙ্গে খেলে যেন আরও অভিজ্ঞতা অর্জন করতে পারেন সেজন্য নাকি তোরেসের সঙ্গে মৌখিক চুক্তিও সেরে ফেলেছিলেন লাপোর্ত্তা। কথা ছিল ধারে গেটাফেতে খেলতে যাবেন মেসি।

বিজ্ঞাপন

‘সম্ভবত বার্সাতে মেসির প্রথম কী দ্বিতীয় মৌসুমে, আমরা তাকে ধারে প্রায় এনেই ফেলেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত কোচ রাইকার্ডের আপত্তিতে সেটা আর হয়নি।’ মার্কাকে এমন জানিয়েছেন তোরেস।

মেসির পাশাপাশি গার্দিওলাকেও আনার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন গেটাফে সভাপতি। তৎকালীন কোচ ও সাবেক কিংবদন্তি ড্যানিশ মিডফিল্ডার মাইকেল লাউড্রপের উত্তরসূরি করার পরিকল্পনা ছিল তাদের।

‘একদিন ইউরোপিয়ান ড্র অনুষ্ঠানে সুইজারল্যান্ডে উপস্থিত ছিলেন বার্সেলোনার স্পোর্টস ডিরেক্টর জিকি বেগ্রিস্টেইন। তখন পরিকল্পনা ছিল লাউড্রপ বার্সায় যাবেন গার্দিওলাকে দেখতে। কিন্তু লাপোর্ত্তা শেষ পর্যন্ত গার্দিওলাকে ছাড়তে রাজী হননি।’