চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মেক্সিকো সীমান্তে আরও ২ হাজার সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

মেক্সিকোর সঙ্গে সীমান্তে আরো ২ হাজার অতিরিক্ত সেনা সদস্য মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে মোট সেনার সংখ্যা হবে ৪৩ হাজার।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন জানিয়েছে, নতুন মোতায়েন এই সেনারা সীমান্তের টহল এজেন্টদের সঙ্গে নজরদারি এবং মাইলের পর মাইল তারকাঁটা বসানোসহ নানা রকম কাজে সাহায্য করবে।

বিজ্ঞাপন

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের বরাদ্দ পাওয়ার জন্য কংগ্রেসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চলমান লড়াইয়ের মধ্যেই সিদ্ধান্ত এলো। ট্রাম্প বরাবরই দাবি করে আসছেন, এই পদক্ষেপটি অবৈধ অভিবাসন রুখতে খুবই জরুরি।

বিজ্ঞাপন

কিন্তু কংগ্রেস এখন পর্যন্ত এই দাবি মানতে রাজি হচ্ছে না। তাই আপাতত অতিরিক্ত সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিলো যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ।

এর আগে মার্কিন প্রশাসনের টানা ৩৫ দিনের অচলাবস্থা সাময়িকভাবে কাটিয়ে উঠতে জানুয়ারির শেষে একটি সমঝোতা চুক্তি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এই চুক্তি বা বিলের আওতায় ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মার্কিন প্রশাসন পূর্ণক্ষমতায় চালু থাকবে।

কিন্তু এই বিলে মেক্সিকোর সঙ্গে সীমান্তে ট্রাম্পের প্রতিশ্রুত দেয়াল নির্মাণের খরচও অন্তর্ভুক্ত নেই। অনেকটা রাজনৈতিক চাপে পড়েই এই সমঝোতায় রাজি হন তিনি।

ধারণা করা হচ্ছে মঙ্গলবার বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে আবারও মেক্সিকো প্রসঙ্গ তুলবেন ট্রাম্প।

Bellow Post-Green View