চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৃত্যুর কাছে হেরে গেলেন সাংবাদিক আমানুল্লাহ কবীর

বর্ষীয়ান সাংবাদিক আমানুল্লাহ কবীর মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে সাংবাদিক আমানুল্লাহ কবীরের বয়স হয়েছিল ৭২ বছর। ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন তিনি।

আমানুল্লাহ কবীরের পরিবারের সদস্যরা জানিয়েছেন, ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় বেশকিছু দিন ধরে চিকিৎসাধীন ছিলেন তিনি। অসুস্থতার কারণে দুই সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে তিনি বাংলা দৈনিক আমার দেশ এবং ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

Advertisement

তিনি ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। তার আগে এসএম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকের বার্তা সম্পাদক ছিলেন।

বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা এ সাংবাদিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

দীর্ঘ বছর ধরে সাংবাদিকদের রুটি রুজির আন্দোলনের নেতৃত্বে ছিলেন আমানুল্লাহ কবীর। তিনি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতিও ছিলেন।

সাংবাদিকতার সঙ্গে লেখালেখিতেও সক্রিয় ছিলেন প্রবীণ এই সাংবাদিক। তিনি জাতীয় প্রেস ক্লাবের বর্তমান কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য।