চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় ‘গুপ্তচরের’ সঙ্গে পরিবারের সাক্ষাৎ

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয়  নাগরিক কুলভূষণ যাদবের সঙ্গে পরিবারের লোকজন সাক্ষাৎ করেছেন। পাকিস্তান সরকারের অনুমতিতে সোমবার কুলভূষণের মা ও স্ত্রী তার সঙ্গে সাক্ষাৎ করেন।

বিবিসি জানায়, ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কুলভূষণের সঙ্গে তার মা অবন্তি এবং স্ত্রী চেতানকুলের সাক্ষাতের ব্যবস্থা করা হয়। সেসময় ভারতীয় কূটনীতিকরাও উপস্থিত ছিলেন। কঠোর নিরাপত্তার মধ্যে তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নেয়া হয়।

সোমবার সন্ধ্যায়ই অবন্তি এবং চেতানকুলের দেশে ফেরার কথা রয়েছে।

পাকিস্তান পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মোহাম্মদ ফয়সল জানান, মানবিকতার দিক বিবেচনা করে যাদবের সঙ্গে পরিবারের সাক্ষাতের অনুমতি দেয়া হয়েছে।

Advertisement

পাকিস্তান বলছে, ২০১৬ সালে গোয়েন্দা বৃত্তির অভিযোগে বেলুচিস্তান থেকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে গোপনে ভিডিও তৈরির অভিযোগ আনা হয়। গত এপ্রিলে পাকিস্তানের সামরিক আদালত কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয়।

তবে গত ১৮ মে দ্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বা আইসিজে পাকিস্তানকে নির্দেশ দেয় তারা যেন চূড়ান্ত রায় দেওয়ার আগে কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর না করে।

ভারত বরারবই কুলভূষণের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি ইরানে থাকা অবস্থায় পাকিস্তান তাকে অপহরণ করে সাজানো মামলা দেয়।

কুলভূষণের বিরুদ্ধে রায় ঘোষণার পর থেকেই ভারত তার মৃত্যুদণ্ড ঠেকাতে কূটনৈতিক ও আন্তর্জাতিক ফোরামে তৎপরতা চালিয়ে আসছে।