চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাপা নেতা কায়সারের আপিল শুনানি শুরু

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে সাবেক প্রতিমন্ত্রী ও জাতীয় পার্টির (জাপা) নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল শুনানি শুরু হয়েছে।

প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে বুধবার এই শুনানি শুরু হয়।

বিজ্ঞাপন

আদালতে কায়সারের আপিলের পক্ষে শুনানিতে অংশ নিয়েছেন আইনজীবী এস এম শাহজাহান। আর রাষ্ট্রপক্ষে রয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ১০ এপ্রিল আপিল বিভাগ জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির নেতা মোহাম্মদ কায়সারের আপিল শুনানির জন্য ১৮ জুন দিন ধার্য করে আদেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

ওইদিন আদালত বলেছিলেন ‘প্রথমে আজহারুল ইসলামের আপিলের শুনানি শুরু হবে এবং সেটা শেষ হওয়ার পর সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল শুনানি শুরু হবে।

সে অনুযায়ী আজ জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিল শুনানি শেষে বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। আর এরপর জাতীয় পার্টির নেতা মোহাম্মদ কায়সারের আপিল শুনানি শুরু হয়।

১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগিতায় ‘কায়সার বাহিনী’ গঠন করে ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জে জেলায় মানবতাবিরোধী অপরাধের নেতৃত্ব দেন তৎকালীন মুসলিম লীগ নেতা কায়সার।

এই দুই জেলায় হত্যা, গণহত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে সৈয়দ কায়সারকে ২০১৫ সলের ২৩ ডিসেম্বর মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

এরপর ২০১৫ সালের ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন সৈয়দ কায়সার।

Bellow Post-Green View