চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুয়েলারের পুরো প্রতিবেদন প্রকাশের নির্দেশ জারি

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ে বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলারের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করার সপিনা বা নির্দেশ জারি করেছেন কংগ্রেসের হাউজ জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান ডেমোক্র্যাট জেরি ন্যাডলার।

তার দাবি, বর্তমানে যে সম্পাদিত প্রতিবেদনটি কংগ্রেসে প্রকাশ করা হয়েছে তাতে কংগ্রেসের অধিকাংশ সদস্যই তদন্তের ফলাফল নিয়ে অন্ধকারে আছেন।

বিজ্ঞাপন

হাউজ জুডিশিয়ারি কমিটি দাবি করেছে, অসম্পাদিত মূল তদন্ত প্রতিবেদনটি দেখার অধিকার তাদের আছে।

বিজ্ঞাপন

৪৪৮ পৃষ্ঠার সম্পাদিত প্রতিবেদনটি রবার্ট মুয়েলারের টানা ২২ মাসের অনুসন্ধানের ফসল। কিন্তু অনেক জায়গায়ই বেশ বড় বড় অংশ সম্পাদনা করে প্রকাশ করা হয়েছে। ন্যাডলারের দাবি, এই অংশগুলো দেখে খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। দেখে মনে হচ্ছে সেগুলো বিশেষ কাউন্সেল মুয়েলার এবং তার দল কীভাবে তাদের সিদ্ধান্তে পৌঁছালেন সেটি নিয়ে আলোচনা করেছে।

অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনি টিমের যুক্তি, প্রকাশিত তদন্ত রিপোর্টেই স্পষ্ট হয়েছে যে, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে যোগসাজশের অভিযোগ থেকে সম্পূর্ণ দায়মুক্তি পেয়েছেন। যদিও প্রকাশিত সংক্ষিপ্ত প্রতিবেদনে এমন কিছুই স্পষ্টভাবে উল্লেখ নেই।ট্রাম্প-রাশিয়া-নির্দেশ-তদন্ত প্রতিবেদন

অন্যদিকে বিচার বিভাগ এর প্রতিক্রিয়ায় জানিয়েছে, আদালতের জারি করা সপিনা বা সমনটি একেবারেই ‘অপরিপক্ক এবং অপ্রয়োজনীয়’।

বিচার বিভাগ জানিয়েছে, ‘আইন ও বহুল-স্বীকৃত এই নির্বাহী শাখার স্বার্থের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বৈধ অনুরোধগুলোর ব্যাপারে রাজি করাতে’ তারা কংগ্রেসের সঙ্গে মিলে কাজ করে যাবে।