চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুহম্মদ খসরু নেই দুই বছর

২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি প্রয়াত হন সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহম্মদ খসরু…

ভিন্ন ধারার চলচ্চিত্র আন্দোলনের পথিকৃৎ ছিলেন মুহম্মদ খসরু। তার নামটিই যেন একটি প্রতিষ্ঠান। ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি প্রয়াত হন সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা এই ব্যক্তিত্ব।

কেরানীগঞ্জের রোহিতপুরের বাড়িতেই নিরবে নিভৃতে থাকতেন খসরু। মৃত্যুর আগে বহুদিন ধরেই শ্বাসকষ্ট, ডায়াবেটিস, অ্যাজমার সমস্যায় ভুগছিলেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সুস্থ চলচ্চিত্র আন্দোলনের নেতৃত্ব দেয়া ছাড়াও বাংলা চলচ্চিত্রের অন্যতম পত্রিকা ‘ধ্রুপদী’ ও ‘চলচ্চিত্র’ এর সম্পাদক মুহম্মদ খসরু। এছাড়া বেশ কয়েকটি গ্রন্থের প্রণেতাও তিনি। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র ‘পালঙ্ক’-এ সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

হাসান আজিজুল হকের লেখা ‘নামহীন গোত্রহীন’ অবলম্বনে একটি চিত্রনাট্য তৈরি করেছিলেন অনেকদিন আগে, এটি নিয়ে চলচ্চিত্র নির্মাণেরও স্বপ্ন দেখেছিলেন। রাষ্ট্রীয় অনুদানের জন্য জমাও দিয়েছিলেন দুবার, কিন্তু অনুদান পাননি। শেষ পর্যন্ত অর্থাভাবে তার স্বপ্ন স্বপ্নই থেকে যায়।

উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব ঋত্বিক ঘটকের একটি সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন ৭০-এর দশকে। যা ধ্রুপদী পত্রিকায় প্রকাশিত হয়। পরে এই সাক্ষাৎকারটি উপমহাদেশের বিভিন্ন পত্রিকায় পুনর্মুদ্রণ হয়েছে।