চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুম্বাই হামলায় সন্দেহভাজনের জামিনে ভারতের প্রতিবাদ

২০০৮ সালের মুম্বাই হামলার প্রধান ষড়যন্ত্রকারী হিসেবে সন্দেহভাজনকে জামিন দেয়ায় পাকিস্তানের কাছে প্রতিবাদ জানিয়েছে ভারত। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ‘জাকিউর রাহমান লাকভির’ জামিন পাওয়ার বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে উদ্বিগ্ন হওয়ার বিষয়টি জানিয়েছেন।

শুক্রবার সকালে রাওয়ালপিন্ডি কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন মুম্বাই হামলার প্রধান ষড়যন্ত্রকারী জাকিউর রাহমান লাকভির।

তার মুক্তিতে যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সও উদ্বেগ প্রকাশ করেছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জামিনকে ভীষন হতাশাজনক ও দূর্ভাগ্যজনক বলে মনে করছেন।

Advertisement

জবাবে পাকিস্তান এই মামলায় ভারত সহযোগিতা দিতে দেরি করছে বলে ভারতকে দোষারোপ করেছে।

গত বছরের ডিসেম্বরে তার জামিন হলেও পাবলিক অর্ডার আইনের আওতায় সাজা ভোগ করছিলেন লাকভি। তবে যে উচ্চ আদালত তার সাজার আদেশ দিয়েছিল সেই উচ্চ আদালতই তাকে ছেড়ে দেয়ার আদেশ দিয়েছে।

মুম্বাই হামলা ঘটনার সঙ্গে জড়িত  থাকার অভিযোগে লাকভিসহ আরো ৬ জন মামলার মুখোমুখি হচ্ছেন। মুম্বাই হামলার অন্যতম প্রধান ষড়যন্ত্রকারী হিসেবে তার নাম প্রকাশ করার ৪দিন পর ২০০৮ সালের ৭ ডিসেম্বর পাকিস্তানে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে ২৬ নভেম্বর কয়েকজন সন্ত্রাসী মুম্বাইয়ের দু’টি বিলাসবহুল হোটেলসহ ৭ জায়গায় সিরিজ হামলা চালায়। হামলায় ১৬৬ জনের মৃত্যু হয়। পরে জানা যায়, লাকভির নির্দেশে পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তাইয়্যেবা হামলা চালিয়েছে।