চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুজাহিদ ও সালাউদ্দিনের আপিলের শুনানি ২৮ এপ্রিল

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডাদেশ প্রাপ্ত আসামী আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরী’র  করা আপিলের শুনানি ২৮ এপ্রিল পুনঃনির্ধারণ করেছেন আপিল বিভাগ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই দুই মানবতাবিরোধী অপরাধীর দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিল মামলাটি সর্বশেষ গত ৭ এপ্রিল মঙ্গলবার আপিল বিভাগের কার্যকালিকায় আসে। ওই দিনের কার্যতালিকায় সাকা চৌধুরীর মামলাটি ১০ নম্বরে ও মুজাহিদের মামলাটি ৯ নম্বরে রাখা হয়।

চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেয়। সব অভিযোগ থেকে খালাস চেয়ে ওই রায়ের বিরুদ্ধে ২৯ অক্টোবর আপিল করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের।

সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনসহ রাষ্ট্রপক্ষের সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৩ সালের ১৭ জুলাই জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই বছরের ১১ আগস্ট মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল করেন মুজাহিদের আইনজীবীরা।