চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুখ সনাক্ত করার সফটওয়্যার নিষিদ্ধ করলো সানফ্রান্সিসকো

যুক্তরাষ্ট্রের প্রথম শহর হিসেবে মুখ সনাক্তকরণ সফটওয়্যার নিষিদ্ধ করছে সানফ্রান্সিসকো। অপরাধী ধরতে ব্যবহৃত এই সফটওয়্যার নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সানফ্রান্সিসকোর প্রশাসন।

বিজ্ঞাপন

মঙ্গলবার মুখ সনাক্ত করার এই সফটওয়্যার নিষিদ্ধের ঘোষণা দেওয়া হয়।

অপরাধীদের সনাক্ত করতে ছবি ও ভিডিও দিয়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করার আইনটি ৮-১ ভোটের ব্যবধানে পাশ করেছে ওই সিটির তত্ত্বাবধায়ক বোর্ড।

ব্যক্তিগত এবং নাগরিক অধিকারের এক আইনজীবী উদ্বেগ প্রকাশ করে বলেন, মুখ-সনাক্তকরণ সফটওয়্যারের মাধ্যমে  নজরদারি ক্ষেত্রে ভুল হওয়ার পাশাপাশি আটকের ক্ষেত্রেও ভুল হচ্ছে।

বিজ্ঞাপন

তবে সানফ্রান্সিসকোতে বিশ্বের সবচেয়ে বড় বড় প্রযুক্তি ফার্ম (ফেসবুক, গুগল) থাকায় সেখানে এ ধরণের নিষেধাজ্ঞা আরোপ করায় প্রভাব পড়বে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকরা। কারণ, ফেসবুক, গুগলও তাদের ব্যবসা ও ভোক্তাদের সনাক্ত করতে এ ধরণের মুখ সনাক্তকরণ ডিভাইস ব্যবহার করে থাকে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র জেভান হাটসন বলেন, যেখানে অসংখ্য মানুষ চলাফেরা করে সেখানে প্রথমে এই ব্যবস্থা বাতিল করা দরকার। এটা প্রযুক্তির খুব ভংয়কর দিক। আমাদের মুক্তভাবে চলাফেরা করা, গণতন্ত্রের সৌন্দর্য রক্ষায় প্রযুক্তির এমন ব্যবহারকে না বলা উচিৎ।

সানফ্রান্সিসকো সিটির অধ্যাদেশে বলা আছে, সকল ধরণের নজরদারির সরঞ্জাম অনুমোদনের দায়িত্ব ন্যাস্ত থাকবে সিটির নেতার ওপর। তিনি চাইলে নাগরিক অধিকার ও নাগরিকদের স্বাধীনতা রক্ষাকবচ হিসেবে যে কোনো ধরণের ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

Bellow Post-Green View