চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুখ থুবরে পড়েছে কুড়িগ্রামের শিল্পকলা একাডেমির কার্যক্রম

নানা অনিয়মে মুখ থুবড়ে পড়েছে কুড়িগ্রামের জেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম। কমিটি গঠনে অনিয়ম ও মামলার কারণে একই কমিটি বহাল রয়েছে ৭ বছর । দেশের অনেক জেলায় পুর্ণাঙ্গ নাট্যমঞ্চ ও মিলনায়তন নির্মাণ হলেও কুড়িগ্রামে এধরনের উদ্যোগ নেয়নি প্রশাসন।

১৯৮৯ সালে প্রতিষ্ঠার পর দু’ যুগেরও বেশী সময় পার হলেও শিল্প ও সংস্কৃতি চর্চায় তেমন অবদান রাখতে পারেনি কুড়িগ্রাম জেলা শিল্পকলা একাডেমি। নিময় নীতি ও গঠনতন্ত্র না মেনেই কমিটি করেন তত্ত্বাবধায়ক সরকারের সময় ও পরবর্তী সময়ের জেলা প্রশাসকরা।

এরপর থেকেই নতুন কমিটি গঠন, পুর্ণাঙ্গ নাট্যমঞ্চ ও মিলনায়তন নির্মাণ এবং দুঃস্থ শিল্পীদের সাহায্য প্রদানসহ ৬ দফা দাবিতে আন্দোলন করে আসছে সাংস্কৃতিক কর্মীরা।

Advertisement

সংস্কৃতি কর্মীরা বলেন,একাডেমির সমস্যাগুলো সমাধান হলে সাংস্কৃতিক চর্চায় কুড়িগ্রাম জেলা শিল্পকলা একাডেমি সহায়ক ভূমিকা রাখবে।

কুড়িগ্রাম প্রচ্ছদ সভাপতি জুলকার নাইন স্বপন বলেন, স্থানীয় সাংস্কৃতিক সংগঠনগুলো সাংস্কৃতিক চর্চা ধরে রাখলেও প্রদর্শন করতে পারছেনা নানা সম্যসার ও অনিয়মের জন্য।

তবে নতুন কমিটি গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন কুড়িগ্রামের জেলা প্রশাসক এবিএম আজাদ। তিনি বলেন, নতুন কমিটি গঠন হলে কুড়িগ্রামের শিল্পকলা একাডেমি তার আগের গৌরব ফিরে আনতে পারবে বলেও জানান তিনি।