চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুক্তিযুদ্ধে ব্যবহৃত হকার হান্টার মুক্তিযুদ্ধ জাদুঘরে হস্তান্তর

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় মিত্রবাহিনী ব্যবহৃত ঐতিহাসিক হকার হান্টার বিমানটি মুক্তিযুদ্ধ জাদুঘরকে হস্তান্তর করা হয়েছে। বিমানটি স্বাধীনতা যুদ্ধের স্মারক হিসেবে নতুন প্রজন্মকে ইতিহাসের পথ চেনাবে বলে মনে করছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

মুক্তিযুদ্ধে মিত্রবাহিনীর ব্যবহৃত ভারতীয় হকার হান্টার বিমানটি ২০০০ সালে মুক্তিযুদ্ধ জাদুঘরকে উপহার দেয় ভারতীয় বিমান বাহিনী। কিন্তু সেগুন বাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘরে ঐতিহাসিক এই বিমানটির জন্য জায়গা না থাকায় এতোদিন তা বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধায়নে ছিলো।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব জিয়া উদ্দিন তারিক আলী বলেন, যে মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন তারা কৃতজ্ঞতার সাথে স্মরণ করবেন যে, তাদের উত্তরাধিকার আমরা বহন করে চলেছি।

বিজ্ঞাপন

১৯৫১ সালে ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হকার হান্টার বিমানটি ৭১-এর মুক্তিযুদ্ধের আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত হয়। চারটি ৩০ মিলিমিটার কামান, ৩টি রকেট লাঞ্চার, ৪ টি মিসাইল এবং স্মার্ট বোমা বহনে সক্ষম হকার হান্টার।

বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন মঞ্জুর কবীর ভুইয়া জানান, বিভিন্ন ধরনের অনিয়ন্ত্রিত বোমা এই হকার হান্টার বহন করতে পারতো। এটা খুবই সক্ষম একটা বিমান।

ক্যাপ্টেন বীরউত্তম শাহাবউদ্দীন বলেন, বাংলাদেশে বিমানবাহিনী অত্যন্তভাবে স্মরণীয়, তারা দেশের মানুষের বুকের মাঝে গেঁথে আছে।

৭১-এর ২৮ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধের সময়ই বাংলাদেশ বিমান বাহিনীর জন্ম।

Bellow Post-Green View