চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছর কারাদণ্ড

অভিবাসন আইন লঙ্ঘন, অবৈধ হস্তক্ষেপ ও ভিন্ন মতাবলম্বীদের আন্দোলনে উদ্বুদ্ধ করার দায়ে মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক আদালত। মিয়ানমারে 

বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে: চলতি বছর মে মাসে মিয়ানমার ছাড়ার প্রাক্কালে গ্রেপ্তার হন  ড্যানি। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ও মিয়ানমার প্যানেল কোডে নতুন দুটি অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

চলতি সপ্তাহে ড্যানির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবিরোধী আইনে নতুন দুইটি মামলা হয়েছে। এই দুই মামলায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। চলতি মাসের ১৬ তারিখ মামলা দুইটির বিচারকাজ শুরু হবে।

জানা গেছে: সম্প্রতি যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও জিম্মি সংশ্লিষ্ট আলোচনাকারী বিল রিচার্ডসন মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হল্যাংইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাতের কয়েকদিন পরই নতুন দুটি অভিযোগ আনা হয় ড্যানির বিরুদ্ধে। ড্যানি মিয়ানমারের রেঙ্গুনভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’-এর ব্যবস্থাপনা সম্পাদক।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের জান্তা সরকার। এর পর থেকেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ অব্যহত রয়েছে।

বিজ্ঞাপন