চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিয়ানমারে বিক্ষোভ সমাবেশে সামরিক জান্তার ট্রাকচাপায় নিহত ৫

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ সমাবেশের উপর সামরিক ট্রাক তুলে দেয়ার ঘটনা ঘটেছে। এতে পাঁচ জনের নিহত হওয়ার খবর জানিয়েছে রয়টার্স। এ ঘটনায় আহতও হয়েছেন বেশ কয়েকজন বিক্ষোভকারী।

দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে এ ঘটনা ঘটেছে বলে জানায় বিবিসি।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদ মাধ্যমের বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় পলায়নরত বিক্ষোভকারীদের পেটানো শুরু করে সেনা সদস্যরা। এমনকি তাদের উপর গুলিও চালানো হয়।

রয়টার্স জানায়, কমপক্ষে ১৫ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানান, ‘ফ্ল্যাশ মব’ বিক্ষোভ শুরু হওয়ার এক মিনিটের মধ্যেই গাড়ি তুলে দেয় নিরাপত্তা বাহিনী।

রয়টার্সকে এক বিক্ষোভকারী জানান, আমি আঘাত পেয়ে ট্রাকের সামনে পড়ে যাই। একজন সেনা সদস্য আমাকে রাইফেল দিয়ে পেটাতে শুরু করে। পরে গুলি চালাতে গেলে সৌভাগ্যক্রমে আমি পালিয়ে বাঁচতে সক্ষম হই।

অন্যদিকে সমাবেশ থেকে ১১ জনকে গ্রেপ্তার ও তিনজনের আহত হওয়ার কথা জানিয়েছে সেনাবাহিনী। তবে বিক্ষোভকারীদের উপর ট্রাক তুলে দেয়ার কথা অস্বীকার করেছে তারা।

মিয়ানমারে চলতি বছরের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের ঘটনার পরবর্তী সময়ে বিভিন্ন প্রতিবাদ সমাবেশে সহস্রাধিক জনকে হত্যা ও গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় বিবিসি।

জাতিসংঘ দেশটির সামরিক সরকারের এ ধরনের কার্যক্রমকে মানবতাবিরোধী বলে আখ্যা দিয়ে আসছে। জাতিসংঘ থেকে বারবার তদন্ত করবার কথা বলা হলেও মিয়ানমার সামরিক জান্তার অসহযোগিতামূলক আচরণের কারণে সেটিও করা সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন