চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিয়ানমারে পুলিশের হেফাজতে সু চির দলের নেতার মৃত্যু

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) এক নেতা পুলিশের হেফাজতে মারা গেছেন বলে তার সহকর্মীরা জানিয়েছেন। মৃত ওই নেতার নাম খিন মং লাত। তবে লাতের মৃত্যুর কারণ জানা যায়নি। 

বিবিসি জানিয়েছে, ৫৮ বছর বয়সী লাতের মাথার চারপাশে রক্তমাখা কাপড়সহ তার মৃতদেহের একটি ছবি দেখার কথা নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিয়ানমারের পার্লামেন্টের এক সদস্য সিথু মং ফেসবুকে দেওয়া এক পোস্টে জানান, খিন মং ছিলেন তার প্রচার ব্যবস্থাপক। গত শনিবার রাতে ইয়াংগুনের পাবেদান জেলা থেকে তাকে আটক করা হয়েছিল। ওই রাতেই তার মৃত্যু সংবাদ মেলে।

বিজ্ঞাপন

খিন মংয়ের মৃত্যুর বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে পুলিশ।

গত শনিবার রাতে পুলিশ ইয়াংগুনজুড়ে বিস্তৃত অভিযান চালিয়েছিল। এরপরও গতকাল রোববার হাজার হাজার মানুষ শহরটিতে জড়ো হয়ে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়।

মান্দালয়ে মঙ্গলবারের অবস্থান ধর্মঘটে লাখো মানুষ অংশ নেয়; ধর্মঘটকারীদের সরাতে পুলিশকে কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে হয় বলে জানিয়েছে মিয়ানমার নাও। শহরটি থেকে রোববার অনেককে আটক করা হয়।

ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওতে ইয়াংগুন এবং উত্তরাঞ্চলীয় শান এলাকায়ও বিক্ষোভকারীদের দিকে পুলিশকে কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে দেখা গেছে। এছাড়া বাগান এলাকায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুড়েছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

বিজ্ঞাপন