চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১’ পরিচালনায় বিমান বাহিনী

Nagod
Bkash July

জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণে বর্তমান সরকারের নির্দেশনা অনুযায়ী ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ থেকে ২৫ অক্টোবর ২০২১ (২২ দিন) পর্যন্ত “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১” এর অংশ হিসেবে এবারও বিশেষ অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ বিমান বাহিনী।

Reneta June

বৃহস্পতিবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়।

বাংলাদেশ বিমান বাহিনী “ইন এইড টু সিভিল পাওয়ার” এর আওতায় হেলিকপ্টারের মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনা করে। আকাশ থেকে অবৈধভাবে ইলিশ আহরণকারীদের অবস্থান চিহ্নিতকরণের লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টার কর্তৃক এই বিশেষ অভিযান এবং পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়।

বাংলাদেশ বিমান বাহিনী হেলিকপ্টারের “নাইট ভিশন গগল্স (এনভিজি) এবং ফ্লির” এর সক্ষমতা ইলিশ সংরক্ষণ এই অভিযানকে আরও বেগবান এবং কার্যকরী করেছে । যার ফলে হেলিকপ্টার দিনে ও রাতে সমানভাবে এই অভিযানে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।

বিমান বাহিনী হেলিকপ্টারের পরিচালিত নজরদারী অভিযানের মাধ্যমে আহরিত তথ্যের ভিত্তিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিপুল পরিমাণ কারেন্ট জাল, মাছ ধরার নৌকা এবং জেলেদের আটক করতে সক্ষম হয়। ভবিষ্যতে এই ধরনের কার্যক্রমে বিমান বাহিনীর সক্রিয় অংশগ্রহণ মা ইলিশ সংরক্ষণে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

BSH
Bellow Post-Green View