চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাহবুবুল হক শাকিল পদক পেলেন কবি অরবিন্দ চক্রবর্তী

এ বছর মাহবুবুল হক শাকিল পদক পেয়েছেন কবি অরবিন্দ চক্রবর্তী। তার লেখা ‘রাত্রির রং বিবাহ’ কাব্যগ্রন্থের জন্য এ পদক অর্জন করেন তিনি।

প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় গঠিত মাহবুবুল হক শাকিল সংসদ-এর পক্ষ থেকে প্রতি বছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করা হয়।

বিজ্ঞাপন

বিগত বছরগুলোর মতো এ বছরও কবির জন্মদিনে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক ২০২০ প্রদান করা হচ্ছে।

বিজ্ঞাপন

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, বিগত ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনুর্ধ্ব চল্লিশ বছর বয়সের কবি অরবিন্দ চক্রবর্তী তার ‘রাত্রির রং বিবাহ’ কাব্যগ্রন্থের জন্য এই বছরের পদক পেয়েছেন। পুরস্কার স্বরূপ পদকের অর্থমূল্য এক লাখ টাকার চেকসহ একটি ক্রেস্ট, উত্তরীয়, শংসাবচন ও মাহবুবুল হক শাকিল রচিত কাব্য ও গল্পগ্রন্থ পদকপ্রাপ্তকে প্রদান করা হবে।

জমাপ্রাপ্ত বইগুলো থেকে প্রাথমিকভাবে তিন সদস্যের একটি কমিটি পদকের জন্য বইগুলো বাছাই করেছেন এবং সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।

মাহবুবুল হক শাকিল

মাহবুবুল হক শাকিল পদক প্রদান উপ-কমিটির আহবায়ক ওসমান গণির প্রেরিত বিবৃতিতে বলা হয়, এবছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারীর কারণে মাহবুবুল হক শাকিলের জন্মোৎসব আয়োজন করা সম্ভব হচ্ছে না। পরবর্তীতে সুবিধামতো সময়ে আয়োজনের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত কবিকে পুরস্কারের আনুষঙ্গিক উপহারগুলো প্রদান করা হবে।