চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাস্ক ব্যবহারে নিয়ম শিথিল করলো নিউজিল্যান্ড

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়া এবং নতুন করে সংক্রমণ না থাকায় বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করার নিয়ম শিথিল করেছে নিউজিল্যান্ড।

এখন থেকে চাইলে মাস্ক ছাড়াই চলাফেরা করতে পারবেন দেশটির বাসিন্দারা।

বিজ্ঞাপন

বুধবার মধ্যরাত থেকেই এ নিয়ম কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এক প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ আক্রান্ত কমতে থাকায় নিউজিল্যান্ডের বেশিরভাগ অঞ্চলেই ফেস মাস্ক ব্যবহার করা আর বাধ্যতামূলক থাকছে না। শুধু সাম্প্রতিক প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল অকল্যান্ডে এ নিয়ম পুরোপুরি শিথিল হচ্ছে না। সেখানে গণপরিবহন এবং বিমানে মাস্ক পরতে হবে।

বিজ্ঞাপন

এক সপ্তাহ ধরে কোনো নতুন করোনা রোগী শনাক্ত না হওয়ায় গত সোমবার থেকেই পুরো দেশে (অকল্যান্ড ছাড়া) মহামারির কারণে জারি করা স্বাস্থ্যবিধি প্রত্যাহার করে নিয়েছে নিউজিল্যান্ড সরকার। তবে অকল্যান্ডে ১০০ জনের বেশি লোক কোথাও জড়ো হতে পারবে না।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নিউজিল্যান্ডের সফলতা পুরো বিশ্বেরই প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে। গত জুন মাসেই তারা নিজেদেরকে করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করেছিল। এরপর থেকেই সেখানে দৈনন্দিন জীবনযাত্রা অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

কিন্তু আগস্টে অকল্যান্ডে দ্বিতীয় দফায় ভাইরাসটির সংক্রমণ দেখা দেয়। এরপরই দেশের বৃহত্তম শহরটি সাময়িকভাবে লকডাউন করে দেয়া হয়। যেন অন্য কোথাও এটি ছড়িয়ে পড়তে না পারে।

সর্বশেষ তথ্যানুযায়ী, নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ১ হাজার ৪৬৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন মাত্র ২৫ জন।