চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ চায় শিক্ষার্থীরা

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ব্যবস্থা সংবলিত শ্রেণী কক্ষ করার সুপারিশ করেছে শিক্ষার্থীরা। অবার অনেক শিক্ষার্থী চেয়েছে সবার জন্য উপবৃত্তির ব্যাবস্থা । বেসরকারি টেলিভিশন চ্যানেল আই এর হৃদয়ে মাটি ও মানুষের কৃষি বাজেট কৃষকের বাজেট আদলে ‘শিক্ষা বাজেট’ আলোচনায় এমন কথাই বলেছেন শিক্ষার্থীরা। এ বিষয়ে শিক্ষা সচিব বলেছেন, আসছে বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ আরো বাড়ানো হবে।

দেশের সর্বোত্তরের জেলা পঞ্চগড়ের বোদা পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয় মাঠে শিক্ষা বাজেট নিয়ে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, ব্যবস্থাপনা কমিটির সদস্য শিক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা নানা বিষয়ে প্রশ্ন করেন।শিক্ষার নানামুখী সমস্যা, সম্ভাবনা নিয়ে প্রশ্ন করে শিক্ষার্থীরা।

কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ত্ব শাইখ সিরাজ উন্মুক্ত এই আলোচনাটি পরিচালনা করেন।তিনি বলেন, শিক্ষা বাজেট নিয়ে যদি একটা উন্মুক্ত আলোচনার আয়োজন করা যায় তাহলে সেখান ভালো কিছু পরামর্শ বের হয়ে আসবে। আগামী বাজেটে শিক্ষার কোন ক্ষেত্রে সুনির্দিষ্ট বরাদ্দ প্রয়োজন সে বিষয়ে স্থানীয় সচেতন মানুষরাও পরামর্শ দেন।

এক শিক্ষার্থী বলেন, প্রতিটি স্কুলে যদি একটি ভালো এবং সমৃদ্ধ লাইব্রেরি থাকে তাহলে তা শিক্ষার্থীদের জন্য উপকারি হবে। আরেক শিক্ষার্থী বলে, স্কুলের প্রতিটি শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়ার ব্যাবস্থা থাকতে হবে। আবার কেউ বলছে বিজ্ঞানাগার গড়তে হবে, উপবৃত্তির পরিমান বাড়াতে হবে।  একজন অভিবাবক প্রশ্ন করেন দেশের অনেক বিদ্যালয়ে এখনও পর্যন্ত বিদ্যুৎ সংযোগই পৌছায় নি। তাহলে শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়ার ব্যাবস্থা কীভাবে থাকা সম্ভব।

তৃণমূল পর্যায়ের এই সব ভাবনার প্রতিফলন থাকবে আসন্ন বাজেটে।এমনটি আশা করছেন শিক্ষা বাজেট আলোচনায় অংশ নেওয়া শিক্ষার্থী, শিক্ষক থেকে শুরু করে সবাই।