চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্টিন স্করসিসের এই পাঁচটি ছবি দেখেছেন তো?

এক নিঃশ্বাসে দেখে ফেলার মতো মার্টিন স্করসিসের পাঁচটি সিনেমা…

হলিউড নির্মাতা মার্কিন স্করসিসের আলাদা কোনো পরিচয় দেয়ার প্রয়োজন নেই। পুরো বিশ্বই তাকে চেনে। সিনেপ্রেমীদের মনের খোরাক যোগায় তার সিনেমা। গ্যাংস্টার ঘরানার চলচ্চিত্রকে রীতিমতো কিংবদন্তীর পর্যায়ে নিয়ে গেছেন তিনি। তার তুলনা শুধু তিনি নিজেই। ১৭ নম্ভেম্বর এই নির্মাতার ৭৮ তম জন্মদিন। জেনে নিন তার ৫টি সিনেমা সম্পর্কে যেগুলো না দেখলেই নয়:

গুডফেলাস: কিছু সিনেমা কখনো পুরনো হয় না। ১৯৯০ সালের ‘গুডফেলাস’ এমনই একটি সিনেমা। নিউ ইয়র্কের এক গ্যাংস্টারের উত্থান-পতন নিয়ে গড়ে উঠেছে এই ক্রাইম ড্রামার কাহিনী। ছবিতে অভিনয় করেছেন রবার্ট ডি নিরো, রে লিয়্যতা, জয়ে পেস্কি।

বিজ্ঞাপন

ট্যাক্সি ড্রাইভার: স্করসিসের ক্যারিয়ারের শুরুর দিকের কাজ এটি। দর্শকের ভালবাসা পেয়েছিল ছবিটি। ছবির প্রথম দৃশ্যে নিউ ইয়র্কের নাইটলাইফের দৃশ্য নজর কেড়েছিল দর্শকের। এই ছবিতেও অভিনয় করেছেন রবার্ট ডি নিরো।

দ্য ডিপার্টেড: সেরা পরিচালক হিসেবে নয়বার মনোনয়ন পাওয়ার পর ২০০৬ সালের ‘দ্য ডিপার্টেড’ ছবির জন্য অস্কার জিতে নেন স্করসিস। ক্রাইম-থ্রিলার ঘরানার এই ছবিতে অভিনয় করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও, ম্যাট ডেমন, জ্যাক নিকোলসন এবং আরও অনেকে।

গ্যাংস অব নিউ ইয়র্ক: ক্রাইম সিনেমার ইতিহাসে আরেকটি স্মরণীয় সিনেমা এটি। এই ছবিতেও আছেন লিওনার্দো ডিক্যাপ্রিও। আরও আছেন ড্যানিয়েল ডে-লুইজ এবং ক্যামেরন ডিয়াজ। এক নিঃশ্বাসে দেখার মতো ছবি এটি।

দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট: আমেরিকার বিখ্যাত বক্তা ও সাবেক স্টক ব্রোকার জর্ডান রসের জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত ছবিটিতে লিওনার্দো ডিক্যাপ্রিও ছাড়াও আরও অভিনয় করেছেন মার্গট রবি, জোনাহ হিল, ম্যাথু ম্যাককাগনি। গল্পের মোড়ে মোড়ে আছে চমক। -টাইমস অব ইন্ডিয়া