চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্চে করোনা না বাড়লে পূর্ণ শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে: শিক্ষামন্ত্রী

মার্চে করোনার প্রকোপ না বাড়লে পুরো শিক্ষাক্রম শুরু করা যেতে পারে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বৃহস্পতিবার মাতুয়াইল প্রেস পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন: ওমিক্রন নিয়ে এখনও শেষ কথা বলার সময় আসেনি। আমেরিকাতে আমরা দেখেছি ব্যাপকভাবে এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে, ইউরোপেও ছড়িয়ে পড়েছে। আমাদের আরও একটু দেখা দরকার। আমরা ভালো আছি, এটা সরকারের যেমন সাফল্য আবার আমাদের সচেতনও থাকতে হবে। পশ্চিমা বিশ্বে এই সময়টাতে করোনার প্রকোপ বাড়ে। কিন্তু আমাদের দেশে মার্চ মাসে করোনার প্রকোপ বাড়ে। তাই মার্চ মাস না আসার আগ পর্যন্ত আমরা বলতে পারব না ভালো আছি। মার্চে যদি করোনার প্রকোপ না বাড়ে, তখন হয়তো আমরা পুরো শিক্ষা কার্যক্রমে ফিরে যেতে পারবো।

বিজ্ঞাপন

এর আগে নতুন বছরে বই উৎসব নিয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন: পরিস্থিতি বিবেচনায় বই উৎসব হচ্ছে না। তবে নতুন বছরে বিতরণের জন্য ৯৫ শতাংশ বই তৈরি হয়ে গেছে। বর্তমানে সেগুলো স্কুল পর্যায়ে পৌঁছে দেয়া হচ্ছে। বাকি ৫ শতাংশ বই জানুয়ারির প্রথম সপ্তাহে স্কুলগুলোতে পৌঁছে দেয়া হবে। আগামী বছরের প্রথম সপ্তাহেই সব শিক্ষার্থী বই পেয়ে যাবে।

আরও বলেন: প্রাথমিকের প্রায় সব বই জেলা পর্যায়ে পৌঁছে যাচ্ছে। মাধ্যমিকের ২১ কোটি বই বাঁধাই হয়ে গেছে, বাকি ১৭ কোটির বেশি বই সরবরাহ করা হয়েছে। আগামী তিন-চার দিনের মধ্যে সব বই বাঁধাই কাজ শেষ হবে। এরপর স্কুল পর্যায়ে তা পাঠিয়ে দেয়া হবে।

স্কুল থেকে ভাগে ভাগে বই বিতরণ করা হবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৯৫ ভাগ বই স্কুলগুলোতে পৌঁছে যাবে। বাকিগুলো যাবে জানুয়ারির প্রথম সপ্তাহে। কাজেই কোন শিক্ষার্থী সময়ের মধ্যে বই পাবে না, এমনটি নয় বলে জানান দিপু মনি।

বিজ্ঞাপন