চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মারা গেছেন সরোদবাদক শাহাদাত হোসেন খান

মারা গেছেন একুশে পদকপ্রাপ্ত উচ্চাঙ্গসংগীতশিল্পী, সরোদবাদক ও সুরকার ওস্তাদ শাহাদাত হোসেন খান। শনিবার রাত সাড়ে ৮টায় চিকিৎসাধীন অবস্থায় উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

খবরটি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন শাহাদাত হোসেনের মেয়ে রোখসানা খান শ্রাবণী।

বিজ্ঞাপন

তিনি জানান, দীর্ঘদিন ধরে শাহাদাত হোসেন খান নিউমোনিয়াসহ অন্যান্য শারীরিক জটিলতায় ভুগছিলেন। ১২ দিন আগে তাঁকে উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসা চলছিলো তাঁর।

জানাজা ও দাফন নিয়ে এখনো পারিবারিক কোনো সিদ্ধান্ত না হলেও তাঁর মেয়ে জানালেন, রবিবার সকালে এই গুণী সুরকারের মরদেহ তাঁর রামপুরার বাসায় নিয়ে যাওয়া হবে। এরপর সকালে সিদ্ধান্ত হবে, কোথায় তাঁর দাফন হবে।

শাহাদাত হোসেন খান ১৯৫৮ সালের ৬ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলায় মৃত্যু বরণ করেন। তাঁর পিতা ওস্তাদ আবেদ হোসেন খান একজন প্রখ্যাত উচ্চাঙ্গ সংগীতশিল্পী ও সেতার বাদক। তাঁর দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তার দুই চাচা প্রখ্যাত সংগীতজ্ঞ বাহাদুর হোসেন খান এবং সংগীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান।

সাত বছর বয়সে পিতার কাছে শাহাদাত হোসেনের তবলা ও সরোদের হাতেখড়ি হয়। পরে তিনি তাঁর চাচা বাহাদুর হোসেন খানের কাছে সরোদের তালিম গ্রহণ করেন। ১৯৭২ সালে আলাউদ্দিন সংগীত সম্মেলনে বাহাদুর হোসেনের সাথে যুগলবন্দি হয়ে সরোদ পরিবেশন করেন। ১৯৮১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে ১৯৮৫ সালে ক্যালিফোর্নিয়ার আলী আকবর কলেজ অব মিউজিক থেকে সংগীত বিষয়ে স্নাতক সমমানের ‘বাদ্যলংকার’ ডিগ্রি লাভ করেন।