চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই মারমা কিশোরীকে নির্যাতনকারীদের শাস্তির দাবিতে কালো পতাকা মিছিল

ঢাবি প্রতিনিধি: রাঙ্গামাটি জেলার বিলাইছড়িতে দুই মারমা কিশোরী ধর্ষণ ও যৌন নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং ভুক্তভোগীদের গৃহবন্দী করে রাখার প্রতিবাদে কালো পতাকা মিছিল ও সমাবেশ করেছে রাজধানীতে বসবাসরত আদিবাসীরা।

২৪ ফেব্রুয়ারি শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

সমাবেশের আগে তারা একটি কালো পতাকাবাহী মিছিল বের করেন। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) হয়ে শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে এসে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, রাঙ্গামাটির বিলাইছড়িতে দুই মারমা কিশোরীকে ধর্ষণ ও শ্লীলতাহানির মত ঘটনা কোন সভ্য দেশে হতে পারে না। প্রশাসন প্রতিনিয়ত বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেন বক্তারা। ভুক্তভোগীদের বাড়িতে গিয়ে বিভিন্নভাবে হুমকি প্রদান ও ঘটনার শিকার দুই বোনকে রাঙ্গামাটি সদর হাসপাতালে ভর্তি করানোর পর প্রশাসন কড়া নজরদারিতে রেখেছে বলেও অভিযোগ করেন তারা। মিডিয়া, মানবাধিকার কর্মী, সুশীল প্রতিনিধি কারো সঙ্গেই তাদের দেখা করতে দিচ্ছে না বলেও তাদের অভিযোগ।

 

সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী সাদিয়া আরমান, জান্নাতুল মরিয়ম, আরডিসির জান্নাত-ই ফেরদৌসী, লেখক ও গবেষক রেহলুমা আহমেদ, রোকেয়া কবির, সায়দিয়া গুলরুখ প্রমুখ।

বিজ্ঞাপন