চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মানিকগঞ্জের গৌরবের ইতিহাস একাত্তরের গোলাইডাঙ্গা যুদ্ধ

একাত্তরে মানিকগঞ্জে দেশকাঁপানো যুদ্ধ হয় সিংগাইরের গোলাইডাঙ্গায়। ৩০ জন মুক্তিযোদ্ধা হানাদার পাকিস্তানী সৈন্যের নৌবহরে আক্রমন চালায়। সম্মুখ যুদ্ধে নিহত হয় ৮৩ জন পাকিস্তানী সৈন্য। অন্যরা পালিয়ে যেতে বাধ্য হয়।

মানিকগঞ্জের সিংগাইরের নবগঙ্গা নদী কালের পরিক্রমায় এখন মৃতপ্রায়। ১৯৭১ সালের ২৮  অক্টোবর এই নদী দিয়ে নৌকায় মানিকগঞ্জ শহরের দিকে যাচ্ছিলো পাকিস্তানী সৈন্যরা। এ খবর পেয়ে নবগঙ্গা নদীর দুই পাড়ে ২৪ টি বাঙ্কারে অবস্থান নেয় ৩০ জন মুক্তিযোদ্ধা।

বিজ্ঞাপন

পাকিস্তানী সৈন্যদের নৌকার বহর বাঙ্কারের কাছাকাছি এলে একযোগে ২৪ টি বাঙ্কার থেকে অতর্কিত আক্রমণ চালায় মুক্তিযোদ্ধারা। মুহুর্মুহু গুলিতে মুহুর্তেই ডুবে যায় পাকিস্তানী সৈন্যদের ৩ টি নৌকা। নিহত হয় একজন মেজরসহ ৮৩ জন পাকিস্তানী সৈন্য।

বিজ্ঞাপন

পরদিন মুক্তিযোদ্ধাদের বিজয়ের প্রতিশোধ নিতে জল-স্থল ও আকাশ পথে গ্রামবাসির উপর একযোগে হামলা চালায় পাকিস্তানি হানাদারবাহিনী। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয় তারা। হত্যা করে অনেক নিরীহ সাধারণ মানুষকে।

তবে খুব বেশিদিন এ এলাকার নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেনি পাকিস্তানি হানাদাররা। মুক্তিযোদ্ধারা সংগঠিত হয়ে আবারও পাল্টা আক্রমণ চালায় ।

আরো দেখুন ভিডিও রিপোর্টে:

https://www.youtube.com/watch?v=sToInPsb39w&feature=youtu.be

Bellow Post-Green View